বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

রোহিত–মিতালিরা যেদিন সমানে সমান

স্পোর্টস ডেস্ক : চেন্নাইয়ে নেমেছিল রোহিত শর্মার দল। আর গায়নায় হারমনপ্রীত কাউরের দল। দুটি অঞ্চলের মধ্যে দূরত্ব ১৫ হাজার কিলোমিটারের কিছু বেশি। কিন্তু ক্রিকেটের কল্যাণে প্রথমবারের মতো দুটি দল নিজেদের লক্ষ্যকে একসূত্রে গেঁথে ফেলল।

গায়নার প্রভিডেনস স্টেডিয়ামে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারতের মেয়েরা। আর চেন্নাইয়ে সিরিজের তৃতীয় ও সর্বশেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল রোহিত শর্মার দল। ভারতের ছেলে ও মেয়ে—উভয় দলই জিতেছে। একই দিনে ভারতের ছেলে ও মেয়েদের দলের জয় তুলে নেওয়ার নজির এর আগেও পাঁচবার দেখা গেছে। কাল ষষ্ঠবারের মতো তা দেখা গেলেও একটি জায়গায় কালকের জয়টি আগের পাঁচবারের চেয়ে আলাদা।

শেষ বলে হারের কষ্ট সইতে পারেনি ক্যারিবীয়রা। ছবি: এএফপি

চেন্নাইয়ে আগে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৮১ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাড়া করতে নেমে ভারত জিতেছে ইনিংসের শেষ বলে। ৬ উইকেটের এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতল রোহিতের দল। গায়নাতেও পরে ব্যাটিং করেছে ভারতের মেয়েরা। আগে ব্যাটিংয়ে নামা পাকিস্তান ৭ উইকেটে ১৩৩ রান তুলেছিল। মিতালি রাজের ফিফটিতে এক ওভার হাতে রেখেই ৭ উইকেটে জিতেছে ভারতের মেয়েরা। রোহিতের দল জিতেছে ৬ উইকেটে। জয়ে দুই দলের মধ্যে উইকেটসংখ্যার ব্যবধানটা আলাদা। কিন্তু এই প্রথমবারের মতো একই দিনে টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমে রান তাড়া করে জয় তুলে নিয়েছে ভারতের ছেলে ও মেয়েদের দল।

ক্যারিবীয়দের ব্যাটিংয়ে মোটামুটি সবাই রান পেলেও ফিফটি এসেছে একটি। ২৫ বলে ৫৩ রানে অপরাজিত ছিলেন নিকোলাস পুরান। ৩৭ বলে ৪৩ রান নিয়ে আরেক প্রান্ত ধরে রেখেছিলেন ড্যারেন ব্রাভো। তাড়া করতে নেমে শিখর ধাওয়ানের ৬২ বলে ৯২ রানের ইনিংসে জয়ের ভিত গড়েছে ভারত। শেষ বলে জিতলেও লক্ষ্যটা কঠিন ছিল না ভারতের জন্য। জয়ের জন্য শেষ ওভারে ৫ রানের লক্ষ্যটা সহজেই ছুঁয়েছেন ধাওয়ান ও পাণ্ডে।