রবিবার, ২৮শে অক্টোবর, ২০১৮ ইং ১৩ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

প্রতিদিন এই ৩টি কাজ করুন মানসিক স্বাস্থ্য ভালো রাখতে

ডেস্ক রিপোর্ট।। একেক জন মানুষের মানসিক স্বাস্থ্য নিঃসন্দেহে একেক রকম হয়। কারও কারও অ্যাংজাইটি বা ডিপ্রেশন এতই বেশি হয় যে নিয়মিত ওষুধ ও থেরাপি ছাড়া তারা চলতে পারেন না। আবার অনেকের এসব সমস্যা থাকে বেশ মৃদু, কদাচিৎ ডাক্তার দেখালেও বেশিরভাগ সময়ে তারা মানিয়ে নিতে পারেন। তবে তাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখাটাও জরুরী। যাদের মৃদু অ্যাংজাইটি বা ডিপ্রেশন দেখা দেয় মাঝে মাঝে, তারা মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য দৈনিক কিছু কাজ করতে পারেন।

১) পর্যাপ্ত ঘুমান :  ক্লান্তি ও ঘুমের অভাব ডিপ্রেশনের লক্ষণ। তাই পর্যাপ্ত ঘুমানোটা নিঃসন্দেহে জরুরী। কোনো কারণে আপনি স্ট্রেসে থাকলে ঘুম কম হয়, এতে বরং ডিপ্রেশন ও অ্যাংজাইটি আরও বাড়ে। পর্যাপ্ত ঘুম নিশ্চিত করতে কিছু পদক্ষেপ নিতে পারেন। ঘুমের জন্য উপকারী খাবার খেতে পারেন ও কখন ঘুমাতে যাবেন তার অ্যালার্ম দিয়ে রাখতে পারেন।

২) শরীরচর্চা করুন : অলসতা থেকে বিষণ্ণতা ও দুশ্চিন্তা দুইই বাড়ে। এর সমাধানে প্রতিদিনই অল্প হলেও শরীরচর্চায় সময় দিতে চেষ্টা করুন। খুব ব্যস্ততার মাঝে ব্যায়াম করতে না পারলে সেদিন অন্য কোনো ভাবে নিজেকে সক্রিয় রাখুন। বাস স্ট্যান্ড থেকে রিকশা না নিয়ে হেঁটে আসা বা লিফট ব্যবহার না করে সিঁড়ি ভাঙাটাও কাজে আসে।

৩) গান শুনুন : কোনো কারণে খুবই বিপর্যস্ত বোধ করলে কানে হেডফোন দিয়ে গান শুনুন। এতে নিমিষেই আপনার শরীর ও মন হালকা হবে, মনোযোগ ফিরে আসবে। গান শুনলে মস্তিষ্কে ‘হ্যাপি হরমোন’ নিঃসৃত হয়। ফলে আপনি কম সময়েই ভালো বোধ করতে পারেন। উৎস: প্রিয়.কম।