সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

নতুন ভয়াবহ মাদক ‘খাট’

দেখে অনেকেই মনে করবেন গ্রীন টি কিন্তু এটা একটা মারাক্তক মাদক দ্রব্য। ভেষজ এই উদ্ভিদটি প্রাণঘাতী এবং ভয়ংকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ‘খাট’ নিউ সাইকোট্রফিক সাবস্টেন্সেস বা এনপিএস নামে পরিচিত। কোথাও আবার ‘আরবের চা” বলে থাকে। এটি আন্তর্জাতিকভাবে সি ক্যাটাগরির মাদক হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই পাতাটিকে চিবিয়ে বা পানিতে ফুটিয়ে চায়ের মতো খেয়ে থাকেন সেবনকারীরা। ‘খাট’ মূলত পূর্ব আফ্রিকার বিভিন্ন দেশ বিশেষ করে সোমলিয়া ও ইথিওপিয়াতে উৎপন্ন হয়। সেখান থেকে রপ্তানি হয় ইউরোপ আমেরিকা মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে।

সম্প্রতি ঢাকায় এনপিএস এর কয়েকটি চালান বাজেয়াপ্ত করে শুল্ক বিভাগ। এরপর শহর জুড়ে ছড়িয়ে পড়েছে এই মাদকের নাম। শাহজালাল বিমানবন্দরের কার্গো এলাকাসহ ঢাকার কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এ পর্যন্ত প্রায় আড়াই হাজার কেজি খাট জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার।সর্বশেষ চালানটি ইথিওপিয়া থেকে দেশের ২০টি ঠিকানায় ‘গ্রিন টি’ হিসেবে আনা হয়েছিল। যার আনুমানিক বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা।

বাংলাদেশকে ‘মিরা’ পাচারের রুট হিসেবে ব্যবহার করা হয়েছিল বলে জানা গেছে। তবে দেশের ভেতর এই মাদক কেউ সেবন করছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। নজরুল ইসলাম শিকদার জানান এ বিষয়ে তদন্ত চলছে।এছাড়া বাংলাদেশে যেকোনো ধরণের মাদকের প্রবেশ এবং প্রসার ঠেকাতে আইনের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

খাটের ৮টি ভয়াবহ প্রভাব:
১। বিশেষজ্ঞরা বলছেন, খাট সেবনের ফলে সেবনকারী নিজের প্রতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।
২। বিভ্রান্ত ও নির্লিপ্ত হয়ে যায়। নিজেকে নিঃসঙ্গ মনে করে।
৩। তীব্র মানসিক উদ্বেগ ও আগ্রাসনে আক্রান্ত হয়।
৪। প্রচুর অর্থহীন কথা বলে।

৫। বার বার চাবানোর ফলে দাঁত সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।
৬। মুখে ক্যান্সার হওয়ারও আশঙ্কা থাকে।
৭। যৌন ক্ষমতা হ্রাস পায়।
৮। ঘুমের সমস্যা হয়।