শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

১৭ অক্টোবর বাংলাদেশে আসছে বিশ্বকাপ ট্রফি (ভিডিওসহ)

আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে আইসিসি বিশ্বকাপের ট্রফি ট্যুর। সারা বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়াবে ক্রিকেটের সর্বোচ্চ আসরের এই ট্রফি। ওমানের রাজধানী মাসকাট থেকে শুরু হবে এর আনুষ্ঠানিক যাত্রা। এরপর দীর্ঘ ৯ মাসজুড়ে বিশ্বের বিভিন্ন শহরে ঘুরবে আইসিসির এই ট্রফি। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আসবে সোনালী রংয়ের এই ট্রফি। তবে বেশ কয়েকটি দেশ ঘুরে আগামী ১৭ অক্টোবর বাংলাদেশের মাটি স্পর্শ করবে ট্রফিটি। ২০টি দেশ ঘুরে বিশ্বকাপ শুরুর ঠিক ১০০ দিন আগে ১৯ ফেব্রুয়ারি ট্রফি পৌঁছাবে ইংল্যান্ডে, এবং ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে এই শিরোপা জয়ের যুদ্ধ।

বাংলাদেশ সফরে চারটি শহরে মোট সাতদিন থাকবে ট্রফিটি। প্রথম তিন দিন (১৭, ১৮, ১৯ অক্টোবর) ঢাকায় এটি প্রদর্শনী হবে। এরপর ২০ অক্টোবর খুলনাতে যাবে, সেখান থেকে ২১ অক্টোবর সিলেট পৌঁছাবে। শেষ দুই দিনে আইসিসির এই ট্রফি অবস্থান করবে চট্টগ্রামে। সেখানে ২২ ও ২৩ অক্টোবর প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হবে এই ট্রফির বাংলাদেশ সফর।

আগামী সোমবার দুবাইয়ে আইসিসির সদর দফতর থেকে শুরু হবে ট্রফির এই লম্বা সফর। এবারই সবচেয়ে বেশি দেশ ঘুরে বেড়াবে এটি। ৫টি মহাদেশের ২১টি দেশ ও ৬০টি শহরের ভক্তরা পাবেন ক্রিকেট বিশ্বের আকাক্সিক্ষত এই ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ।

আইসিসি ট্রফি ট্যুরের মানচিত্র (ছবি: আইসিসি)আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেছেন, ‘ট্রফি ট্যুর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের অংশ হওয়ার অনন্য সুযোগ তৈরি করে দেয় ভক্তদের। আরও অনেক বেশি দেশ ও শহরে গিয়ে এবার আগের চেয়েও বেশি মানুষকে এর অংশীদার করতে যাচ্ছি আমরা।’

এই ৯ মাসের যাত্রায় সোনালি ট্রফিটা শুধু ক্রিকেট খেলুড়ে দেশেই নয়, পৌঁছাবে এমন কয়েকটি দেশে যেখানে ক্রিকেট খুব বেশি পরিচিত নয়। ওমান হয়ে যুক্তরাষ্ট্র, রোয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেপাল ও জার্মানিতেও হবে ট্রফি ট্যুর। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, কেনিয়া, জ্যামাইকা ও বার্বাডোজ সফর করবে এটি। আইসিসি ওয়েবসাইট

আইসিসির ওয়েবসাইটে ট্রফি ট্যুরের ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটি দেখুন এখানে…