বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট হওয়ার আগে কোলিন্দা ছিলেন ফুটবলার

স্পোর্টস ডেস্ক।। রাশিয়া বিশ্বকাপে মাঠ মাতাচ্ছেন মদ্রিচ, রাকিটিচরা। আর গ্যালারি? কোলিন্দা গ্র্যাবার-কিটারোভিচ। তিনি ক্রোয়েশিয়ার বর্তমান প্রেসিডেন্ট। লাস্যময়ী এ নারীই এখন ফুটবল বিশ্বের অন্যতম চর্চার বিষয়। রাশিয়া বিশ্বকাপের গ্যালারি মাতিয়ে আলোচনায় উঠে এসেছেন কোলিন্দা। ক্রোয়েশিয়ার ম্যাচে গ্যালারিতে উপস্থিত থাকছেন। ক্যামেরার চোখও তাকে ঠিকই খুঁজে নিচ্ছে। মুহূর্তেই সে ছবিগুলো ভাইরাল।

ক্রোয়েশিয়া ফুটবল দল দারুণ ছন্দে আছে। ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের ফাইনাল খেললেন মদ্রিচরা। বিশ্বকাপের শুরু থেকেই রাশিয়ায় আছেন কোলিন্দা। খেলোয়াড়দের অনুপ্রেরণা যোগাতে জার্সি পরে গ্যালারিতে হাজির থাকছেন। এমনকি দলের জয়ের পর সোজা চলে যাচ্ছেন ড্রেসিংরুমেও। শুধু ড্রেসিংরুমে যাওয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকেননি কোলিন্দা। তিনি কোচ থেকে শুরু করে দলের প্রায় সকল খেলোয়াড়কে আলিঙ্গন করেন। ভালো খেলার জন্য দেন বাহবা। অনেকেই বলছেন, প্রেসিডেন্টের অনুপ্রেরণায় নাকি ক্রোয়েশিয়ার সাফল্যের টোটকা। তাকে দেখে উদ্ধুদ্ধ হচ্ছেন খেলোয়াড়রা।

কোলিন্দাকে অনেকেই বলছেন, বিশ্বের ‘সেক্সিতম’ প্রেসিডেন্ট! এ নিয়ে বিতর্ক চলতেই পারে। তবে তিনি যেভাবে ক্রোয়েশিয়া দলকে অনুপ্রাণিত করছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তার আগে আর কোনো রাষ্ট্রপ্রধানকে এভাবে দেখা যায়নি। যদিও ক্রোয়েশিয়ার বিরোধী পক্ষ বলছেন, সামনের বছর নির্বাচন রয়েছে। জনপ্রিয়তা বাড়াতেই এমন কৌশল অবলম্বন করেছেন কোলিন্দা।

তবে দেশটির বিরোধী দল যা-ই বলুক না কেন, তাতে কর্ণপাত করার সময় নেই ‘সেক্সি’ প্রেসিডেন্টের! তাকে তো বলা হচ্ছে ক্রোয়েশিয়ার দ্বাদশ খেলোয়াড়। ফাইনাল ম্যাচেও গ্যালারি মাতিয়েছেন কোলিন্দা। তিনি ফুটবলের অন্ধ ভক্ত। জানিয়েছেন, তিনি নিজেও ছোটবেলায় ফুটবল খেলেছেন। সফল হতে পারেননি ঠিকই, কিন্তু ফুটবলের প্রতি তাঁর ভালোবাসা, তাঁর অন্তরের টান, এখনও সেই ছোটবেলার মতোই।’
গ্যালারিতে ক্রোয়েট প্রেসিডেন্ট বরাবরই স্বপ্রতিভ। সাজগোজে হোক বা অভিব্যক্তিতে। অধিকাংশ সময়ই তার গায়ে থাকে দেশের জার্সি। মদ্রিচরা গোল খেলে ছটফট করেন তিনি। মনে হয়, যেন নিজে পারলে মাঠে নেমে পড়েন।