বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

৬ বছর ধরে ৭,২০,০০০ টি ছবি তোলার পর অবশেষে তিনি একটি পারফেক্ট ছবি তুললেন, দেখুন ছবিটি…

সবাই তাদের নিজের দৃষ্টিকোণ দিয়ে বিশ্বকে দেখতে চায় । এবং তারপর ফটোগ্রাফাররা, যারা কেবল তাদের অনন্য দৃষ্টিকোণ দিয়ে দেখে না, অন্যকেও তাদের দেখানো পথে চালিত করে। স্পষ্টভাবে, সমগ্র বিশ্বের কাছে আপনার দৃষ্টিভঙ্গি উপস্থাপন করা একটি সহজ কাজ নয়, যতক্ষণ না আপনি একটি নিখুঁত শট পাচ্ছেন।
একটি দীর্ঘ স্বপ্ন অর্জন করতে আপনি কতদূর যেতে পারেন? আপনি কি এক জায়গায় বছরের পর বছর ধরে অপেক্ষা করতে পারবেন? একটি নিখুঁত শট পেতে আপনি কতক্ষণ অপেক্ষা করবেন? আপনাদের একটা গল্প তুলে ধরি যেখানে কিভাবে অধ্যবসায় এবং আবেগ ফলাফলের মাধ্যমে একটি মাষ্টারপিস ছবি উপস্থাপন করে।
অ্যালান ম্যাকফ্যাডেন নামে একজন ফটোগ্রাফার প্রায় ছয় বছর কাটিয়েছেন এবং ৭,২০,০০০ ছবি ক্লিক করেছেন জলে একটি মাছরাঙার ডাইভিং এর নিশ্ছিদ্র শট ক্যাপচার করার জন্যে।তার কাজের দিকে একবার নজর দিন ।

মাছরাঙা, সত্যিই সুন্দর।

আলোকচিত্রী সহজে তার নিখুঁত শট ধরার আশায়, পাখির একটি উচ্চাসন সেট তৈরি করেছিলেন, কিন্তু মাছরাঙা সেই উচ্চাসন প্রত্যেক সময় উপেক্ষা করেছে।
মিঃ পারফেকশনিস্ট।

স্কটল্যান্ড ভিত্তিক ফটোগ্রাফার অ্যালান ম্যাকফ্যাডেন বন্যপ্রাণী আলোকচিত্রের জন্য বিখ্যাত। এই ফটোগ্রাফার তার শিল্পে সব কিছুই আয়ত্ত করেছেন বলে মনে করা হয়। একটি মাছরাঙার তাকে একটি শিলা মনে করে এবং সে তার খাবার খাওয়ার জায়গা ভেবে তার মাথার ওপর অবতরণ করে।
পারফেক্ট ডাইভ।

অ্যালান একটি হ্রদে মাছরাঙার ডুবের নিখুঁত শট পেতে আশায় ছিল। “ছবিটি আমি নিখুঁত তুলতে চেয়েছিলাম, ফ্ল্যাশালিথ স্ট্রেইটেড, কোন স্প্ল্যাশের প্রয়োজন ছিল না শুধু আমাকে সঠিক জায়গায় থাকতে হতো এবং খুব ভাগ্যবানই এই শট পেতে পারে তার জন্যে পাখিটি কেও নিখুঁত ডুব দিতে হবে” অ্যালান বলেন।
গল্পটি…

তার শৈশবের সময় অ্যালান তার পিতামহের সাথে একটি মাছরাঙা পাখির বাসার কাছে যেত। সময় অতিক্রান্ত হয়েছে কিন্তু মাছরাঙার জলে ডুব দেওয়ার কথা তার মনে রয়ে গেছে। প্রায় ৪০ বছর পর অ্যালান সেই মুহূর্তটি ক্যাপচার করার সিদ্ধান্ত নেন এবং তার পিতামহকে এটি উত্সর্গ করেন।
৪,২০০ ঘণ্টা লুকিয়ে থাকা।

অ্যালান একটি সাক্ষাত্কারে বলেন যে তিনি সেই দারুণ শট ক্লিক করার জন্য ৪,২০০ ঘন্টার বেশী ব্যয় করেন । শুরুতে, তিনি সপ্তাহে পাঁচবার যেতেন ছবি তুলতে কিন্তু পরে তিনি প্রায় সারাক্ষণ সেখানে লুকিয়ে থাকতেন।
চ্যালেঞ্জের সম্মুখীন …

অ্যালান তার অভিজ্ঞতা শেয়ার করেছেন এবং বলেছেন যে এটি সম্ভাব্য করার জন্যে জায়গা টাতে তিনি অনেক পরিবর্তন করেছেন। আরেকটি বড় চ্যালেঞ্জ ছিল ড্রাইভ দেওয়ার জায়গা খুঁজে বের করা । সাধারণত, একটি মহিলা মাছরাঙা এক দিনে মাত্র পাঁচ বার ড্রাইভ দেয়।
যদিও এটা অনেক দুর্দান্ত ছবি দিয়েছিল।

অ্যালান বলেন, “আমি কখনই এটা ভাবিনি যে কতদিন ধরে আমি এটা করে যাব, আমার এটা করতে ভালই লাগত, কিন্তু এখন আমি এটির পিছনে তাকিয়ে দেখে সত্যিই গর্ববোধ করি”।
নিখুঁত ছবি.

তিনি যোগ করেন, “আমি প্রায়শই একটি সেশনে ৬০০ টি ছবি তুলতাম এবং তাদের মধ্যে কোনও একটাও ভালো নাও হতে পারে।”
এই সেই নিখুঁত ছবি যা অধ্যবসায়ী ফটোগ্রাফার তোলেন। স্যালুট তাকে !