শুক্রবার, ৬ই জুলাই, ২০১৮ ইং ২২শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

‘মনে হচ্ছে তার বাপের দেশ’ একথা প্রধানমন্ত্রীকে বলিনি

ফেসবুক লাইভে প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে গ্রেফতার হওয়া কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রাজধানীর শাহবাগ থানায় রাশেদের বিরুদ্ধে ছাত্রলীগের কেন্দ্রীয় আইনবিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়ের করা মামলায় রোববার তাকে গ্রেফতার করা হয়। মামলার অভিযোগে উল্লেখ করা হয়-২৭ জুন রাশেদ খান কোটা সংস্কার চাই নামের একটি ফেসবুক গ্রুপ থেকে ভিডিও লাইভে এসে বক্তব্য দেন। সেখানে তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মানহানিকর বক্তব্য ও মিথ্যা তথ্য দেন।

রাশেদ খান লাইভে বলেন, ‘মনে হচ্ছে তার বাপের দেশ। সে একাই দেশের মালিক। ইচ্ছামতো যা ইচ্ছা বলবে, আর আমরা কোনো কথা বলতে পারব না। তার এই বক্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলা হয়েছে বলে অভিযোগ করা হয়। যদিও রাশেদ লাইভে কারো নাম উল্লেখ করেন নি।

এদিকে সোমবার ‘মনে হচ্ছে তার বাপের দেশ’-এই কথাটা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলা হয়নি বলে দাবি করেছেন রাশেদ খান নিজেই। মামলায় রিমান্ড আবেদনের শুনানিতে এ কথা বলেন রাশেদ।

শুনানির এক পর্যায়ে রাশেদ নিজেই কিছু বলতে চাইলে বিচারক অনুমতি দেন। তিনি বলেন, এ আন্দোলন আমার একার আন্দোলন নয়। সাধারণ ছাত্র-ছাত্রীদের আন্দোলন। আমরা আন্দোলনে নামার পর সরকারের পক্ষ থেকে তিনবার আমাদের সঙ্গে বসা হয়েছে। সর্বশেষ গত ১৪ মে কর্নেল এহসান আমাদের সঙ্গে আলোচনা করেন।

এ সময় বিচারক বাধা দিয়ে বলেন, আপনার গভীরে যেতে হবে না, এ মামলার অভিযোগ সম্পর্কে বলার থাকলে বলুন।

এরপর রাশেদ বলেন, বার বার সময় নিয়েও ওনারা প্রজ্ঞাপন জারি করেনি। আর আমি আমার লাইভে প্রধানমন্ত্রীর নাম ধরে কোনও কথা বলিনি। আমি ছাত্র সমাজের প্রতিনিধি হিসেবে বলেছি।

আরও : গুহায় ফুটবল দল: অক্সিজেন ট্যাংক সরবরাহ করতে গিয়ে ডুবরির মৃত্যু

এসময় বিচারক বলেন, আপনাদের তো ধৈর্য ধরতে হবে। নেতা হতে হলে ধৈর্য ধরতে হবে।

এরপর রাশেদ বলেন, আমরা তো কোনও সহিংসতা করিনি।

বিচারক বলেন, আপনি (রাশেদ) যে বক্তব্য রেখেছেন এটা কিন্তু অফেন্স হয়েছে। পুলিশ তদন্ত করবে, আপনি তাদের সহযোগিতা করবেন, এটাই মূলত রিমান্ড। আমি সময় বেধে দিচ্ছি, আপনাকে ৭ কার্যদিবসের মধ্যে ৫ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করবে।

এ সময় আদালতে ছিলেন রাশেদের বাবা নবাই বিশ্বাস, মা সালেহা বেগম, বোন সোনিয়া ও রুপালি এবং স্ত্রী রাবেয়া আলো। তারা আদালতে এসে কান্নায় ভেঙে পড়েন।

পেশায় রাজমিন্ত্রী রাশেদের বাবা নবাই বিশ্বাস বলেন, আমি পড়ালেখা জানি না। তবে আমার ছেলে বলেছে, সে দেশের সব ছাত্রদের জন্য আন্দোলন করছে। তাই আমি তাকে সমর্থন করেছি।

এক প্রশ্নের জবাবে রাশেদের বাবা জানান, গত ৩০ জুন ছাত্রলীগের ১৫/২০ জন ছেলে তাদের বাড়িতে গিয়ে তাদেরকে হুমকি দিয়ে এসেছে।
সূত্র: গোনিউজ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

হাতুড়ি পেটায় দু’পা ভাঙা তরিকুলকে বের করে দিয়েছে হাসপাতাল

শ্রমজীবী নারীদের জন্য নারায়ণগঞ্জে হোস্টেল নির্মাণ করছে সরকার

বিএনপি নির্বাচনে আসবেই: প্রধানমন্ত্রী

সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল পাস হবে ৮ জুলাই

সরকারের মেয়াদ ১০ বছর করার প্রস্তাব

‘চ্যালেঞ্জ হলেও নিজস্ব অর্থায়নেই এসডিজি অর্জন করা সম্ভব’