বৃহস্পতিবার, ৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

কান্নাই যাদের পেশা!

পৃথিবী একটা রঙ্গমঞ্চ। এখানে কত রকম বিচিত্র পেশার মানুষেরই না বসবাস। যেমন- ঘানার একদল নারী তারা পেশা হিসেবে কান্নাকে বেছে নিয়েছেন। শুনতে অবাক লাগলেও এটাই সত্য।

তবে যেনতেন কারণে এই পেশা বেচে নেননি তারা, টাকার বিনিময়ে ওই নারীরা দল ধরে কান্না করেন মৃতের শবযাত্রা অনুষ্ঠানে। খবর মেট্রো।

ওই নারীদের একটি সংস্থাও রয়েছে। তাদের সংস্থার নাম ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’। যারা শুধুমাত্র টাকার বিনিময়ে মৃত মানুষের শবযাত্রায় কাঁদবেন ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনের মতো। ওই নারীরা শবযাত্রায় এমন সব মৃত মানুষের জন্য অঝোর ধারায় কান্না কাটি করেন যাদের সঙ্গে তাদের পূর্বে কোনো পরিচয় পর্যন্ত নেই।

ধরুন আপনার অনেক টাকা আছে। কিন্তু আপনাকে কেউ পছন্দ করে। যদিও এমন মানুষের সংখ্যা খুবই কম। এ কারণে আপনি ভাবছেন মারা যাওয়ার পর আপনার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে শোক পালন করার মতো তেমন কেউ থাকবে না। তখন আপনি শরণাপন্ন হতে পারেন এই নারীদের কাছে। বিষয়টি এমন।

আরও : বিয়ের আগে বর-কনের রক্ত পরীক্ষা করতে হাইকোর্টে রিট

জানা গেছে, স্বামী মারা যাওয়ার পর কয়েকজন বিধবা নারী মিলে ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’ নামক এই সংস্থাটি গড়ে তুলেছেন।

একটা শবযাত্রায় তারা কত পারিশ্রমিক নেবেন তা নির্ভর করে অনুষ্ঠানটি কত বড় হবে তার ওপর ভিত্তি করে।

যদি কোনো ব্যক্তি তার মৃত্যুর আগেই শর্ত দেয় যে তার শবযাত্রাটি উৎসবমুখর হবে তাহলেও কোনো সমস্যা নেই। সেই পারিশ্রমিক পেলে এই সংস্থার নারীরা শবযাত্রায় নাচ-গান করে সেই উৎসবও পালন করে থাকেন।

কিন্তু আফসোস এটাই, যেই মৃত ব্যক্তিকে ঘিরে এতো সবকিছু হবে তা তিনি বুঝতেও পারবেন না।

Print Friendly, PDF & Email