শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ নিয়ে যা বলছে শাহীন নামক উট!

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ দিয়ে আগামীকাল শুরু হবে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব। চলতি বিশ্বকাপের প্রথমপর্ব এমনিতেই স্নায়ুর পরীক্ষা নিয়েছে অনেক। তার ওপর নক আউটের প্রথম ম্যাচেই মুখোমুখি দুই হট-ফেভারিট আর্জেন্টিনা ও ফ্রান্স। যেখানে ভুলের কোনো সুযোগ নেই।

আর ইতোমধ্যেই আগামীকালের এ ম্যাচ নিয়ে শুরু হয়েছে অনেক জল্পনা-কল্পনা এবং ভবীষ্যৎবাণী।আর বিশ্বকাপ ফুটবল নিয়ে ভবিষ্যদ্বাণীকারীদের মধ্যে রয়েছে শাহীন নামের এক উটও।সে যা বলছে তা যেমন আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে আর্জেন্টাইনদের মুখে হাসি ফুটিয়েছিল এবার তার ঠিক উল্টোটা করেছে শাহীন।

কেননা,শাহীন এবার জানিয়ে দিয়েছে নকআউটে আর্জেন্টিনা বনাম ফ্রান্সের ম্যাচে আর্জেন্টিনা নয় জিতবে ফ্রান্স।আর শাহীনের কথা যদি সত্য হয় তবে আর্জেন্টাইন ভক্তদের জন্য আগামীকাল অপেক্ষা করছে বড় এক কষ্টের দিন বলাই যায়।

কিন্তু পরিসংখ্যান বলছে,বিশ্বকাপে ফ্রান্সের মুখোমুখি হওয়া মানেই যে ফাইনাল নিশ্চিত আর্জেন্টিনার।এমনকি শিরোপাও আসতে পারে ঘরে।বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছিল দুবার।১৯৩০ ও ১৯৭৮ বিশ্বকাপে। দুটি বিশ্বকাপেই আর্জেন্টিনা ফাইনালে গিয়েছিল। এর মধ্যে ১৯৭৮ বিশ্বকাপে তো ঘরে এসেছিল শিরোপা। আর্জেন্টিনার প্রথম শিরোপা। অবশ্য ফ্রান্সের সঙ্গে বিশ্বকাপে আগের দুবারই গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। এবারই প্রথম দেখা হয়ে যাচ্ছে নকআউট পর্বে।

শুধু বিশ্বকাপের মঞ্চেই নয়; প্রীতি ম্যাচের মুখোমুখি পরিসংখ্যানে আর্জেন্টিনা ঢের এগিয়ে আছে ফ্রান্সের চেয়ে। নয়টি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরেছে মাত্র দুবার। চারটিতে জিতেছে। বাকি তিন ম্যাচ ড্র।তবে শাহীনের কথা না পরিসংখ্যান কোনটির কথা সত্য হয় সে পর্যন্ত অপেক্ষা করতে হবে আগামীকাল রাত পর্যন্ত।