g ৬০০০ এতিম রোহিঙ্গা শিশুকে স্মার্ট কার্ড দেবে সরকার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২৯শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৪ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

৬০০০ এতিম রোহিঙ্গা শিশুকে স্মার্ট কার্ড দেবে সরকার

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৬, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের রাখাইনে চলমান সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ছয় হাজার এতিম রোহিঙ্গা শিশুকে স্মাট কার্ড দেবে সরকার। এর মাধ্যমে তাদের থাকা খাওয়াসহ সব ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিটি রোহিঙ্গা এতিম শিশুর জন্য স্মার্ট কার্ড প্রদানের ব্যবস্থা করা হবে। মন্ত্রণালয়ের ১২০ জন কর্মী এ নিয়ে কাজ করছে। শূন্য থেকে ১৮ বছর বয়সী সকল এতিম শিশু-কিশোরের আলাদা করে থাকা-খাওয়াসহ অন্যান্য ব্যবস্থা নেয়া হবে। সে জন্য উখিয়া ও টেকনাফে ২০০ একর করে মোট ৪০০ একর জমি জেলা প্রশাসন দেবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ইতিমধ্যে গুগল ফরমের মাধ্যমে প্রায় দুই হাজার এতিমের ডাটা বেইস তৈরি হয়েছে। আগামী সাত দিনের মধ্যে সবার ডাটা বেইস তৈরি সম্পন্ন হবে এবং স্মাট কার্ড দেয়া হবে। মা-বাবাহীন সব মিলিয়ে পাঁট থেকে ছয় হাজার এতিম শিশু হতে পারে। এসব এতিম শিশুকে আলাদাভাবে মানসম্পন্ন খাবার দেয়া হবে। সরকার বর্তমানে ১৩২টি শিশু-কিশোর প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৩ হাজার এতিমকে লালনপালন করছে।

নুরুজ্জামান আহমেদ জানান, তিনি আগামী বৃহস্পতিবার কার্যক্রম পরিদর্শনে যাবেন এবং ফিরে এস সার্বিক পরিস্থিতি গণমাধ্যমের মাধ্যমে দেশবাসীকে জানাবেন।

সংবাদ সম্মেলনে সমাজ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লুর রহমানও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় সমাজকল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক গাজী মুহাম্মদ নূরুল কবিরসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে মা-বাবা হারিয়ে অনেক এতিম শিশু আত্মীয়-স্বজন অথবা অন্যান্যের সাথে বাংলাদেশে এসে অমানবিক জীবনযাপন করছেন। তাদেরকে ইউনিসেফের সাথে সমন্বয় করে খাবার সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।

এ জাতীয় আরও খবর