g আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১লা অক্টোবর, ২০১৭ ইং ১৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৮, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : আজ ২৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। মূলত মানুষকে সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতন করতে দিবসটি পালন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে তথ্য কমিশন দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেছেন, তথ্যপ্রাপ্তি ও জানা মানুষের গণতান্ত্রিক ও নাগরিক অধিকার। বাংলাদেশে তথ্য জানার অধিকার মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃত। এ অধিকারকে অগ্রাধিকার দিয়েই বর্তমান সরকার ‘তথ্য অধিকার আইন ২০০৯’ প্রণয়ন করেছে ও তথ্য কমিশন গঠন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, তথ্য অধিকার আইনের অধিকতর ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হবে। জনগণের এ অধিকারকে সম্মান দিয়ে নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী আমরা নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ পাস করি এবং কমিশন গঠন করি। ফলে জনগণ ও গণমাধ্যমের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির অধিকার সুপ্রতিষ্ঠিত হয়েছে।

এদিকে আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক শীপা হাফিজা স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, তথ্য অধিকার আইনের প্রয়োগ গণতন্ত্র ও সুশাসনের জন্য গুরুত্বপূর্ণ। একটি গণতান্ত্রিক ব্যবস্থার জন্য, সুশাসন প্রতিষ্ঠার জন্য তথ্যের অবাধ প্রবাহ খুব জরুরি।

এ জাতীয় আরও খবর