g উখিয়ায় সাগর থেকে ১৭ রোহিঙ্গার লাশ উদ্ধার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১লা অক্টোবর, ২০১৭ ইং ১৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

উখিয়ায় সাগর থেকে ১৭ রোহিঙ্গার লাশ উদ্ধার

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৯, ২০১৭
news-image

---

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি : কক্সাবাজারের উখিয়ায় সাগরে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাবাহী নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকালে জালিয়াপালং ইউনিয়নের ইনানি সৈকতের পাতুয়ারটেক এলাকা থেকে লাশগুলো উদ্ধার করা হয়েছে।

এসময় আরও ১৮ জনকে জীবিত উদ্ধার করেছে রেড ক্রিসেন্টের উদ্ধারকর্মীরা। উদ্ধারকৃতদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের উপজেলা প্রশাসন এবং পুলিশের সহযোগিতায় ইনানি পুলিশ ফাঁড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী জেলে উখিয়ার পাটুয়ারটেকের বাসিন্দা বাবুল মিয়ার ছেলে মোস্তাক মিয়া বলেন, প্রতিদিনের মতো সাগরে মাছ শিকার করতে গেলে একটি মাছ ট্রলার উপকূলের দিকে ভেসে আসতে দেখে সেদিকে এগিয়ে যাই। তখন ওই ট্রলারে কোনো লোকজন দেখতে না পেয়ে একটু ভীতি সঞ্চার হয়। এসময় সাগরের একটু অদূরে কয়েক লোককে জীবিত ভাসতে দেখে পাটুয়ারটেক এলাকার আরও কয়েকজনকে খরব দেয়। ততক্ষণে সাগরে ঢেউয়ের সাথে উপকূলে ভেসে আসেন জীবিত ১৮ জন আর মৃত ১৭ জন। এর মধ্যে ৭ জনের বয়স এক বছরের নিচে আর নারী ৩ জন, বাকী ৭ জনের বয়স ১০ থেকে ১৫ বছরের মধ্যে।

এসময় কথা হয় জীবিত উদ্ধার মিয়ানমারের বুচিদংয়ের মইদং এলাকার লালু মিয়ার (৪৫) সাথে। তিনি জানান, তার স্ত্রীসহ ১ মেয়ে ও ৩ ছেলে ছিল ট্রলারে। স্ত্রীর মরদেহ উদ্ধার হলেও বাকীদের খোঁজ এখনো পায়নি। তার আহাজারীতে আকাশ-বাতাস ভারী হয়ে উঠেছে।

উদ্ধার জাফর আলম নামে আরেকজন জানান, তার স্ত্রী ও ৪ ছেলে-মেয়ের কোনো খবর নেই। তার শঙ্কা, তারা কেউ বেঁচে নেই।

সাগর থেকে জীবিত উদ্ধার আনোয়ার সাদেক, মোহাম্মদ সাদেক, তসলিমা বেগম, শাহেদ ও আব্দুর রশিদ জানান, তাদের প্রত্যকের আত্মীয়স্বজন নিখোঁজ রয়েছেন। তারা আরও জানান, মিয়ানমার সেনা ও বিজিপি’র নির্যাতনের মুখে জীবনের ঝুঁকি নিয়ে সাগরপথে বাংলাদেশে আশ্রয় নেওয়ার জন্য গত বুধবার রাত ১০টার দিকে শতাধিক নারী-পুরুষ, শিশু বুচিদং থেকে শাহপুরীদের উদ্দেশে যাত্রা করেন। সীমান্ত এলাকায় বিজিবি ও আইনশৃংখলা বাহিনীর কড়াকড়ি আরোপ থাকায় তারা কক্সবাজারের দিকে রওয়ানা হন। কিন্তু সাগরে উত্তাল ও প্রচণ্ড ঝড়ো হাওয়ার কবলে পড়ে ট্রলারটি ডুবে যায়।

ঘটনার খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মার্মা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন ও উখিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) কায় কিসলু দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার তৎপরতায় অংশ নেন। এ রিপোর্ট লিখা পর্যন্ত নিহতদের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি।

অতিরিক্ত পুলিশ সুপার (উখিয়া সার্কেল) চাইলাউ মার্মা বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত ১৭টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. মাঈন উদ্দিন বলেন, ঘটনাস্থল থেকে নিহতদের লাশ উদ্ধার করে ইনানি পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে। আর জীবিতদের উদ্ধার করে কক্সবাজার ও উখিয়া হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এ জাতীয় আরও খবর