g রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র: বার্নিকাট | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১লা অক্টোবর, ২০১৭ ইং ১৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র: বার্নিকাট

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৮, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে রাখাইনে সেনা নির্যাতনের মুখে বাংলাদেশ পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
বার্নিকাট বলেন, ‘কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এটা আমাদের প্রথম সফর। আমরা এ-সংক্রান্ত সব খবর দেখেছি। এটা এককথায় হৃদয়বিদারক।’
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় বিশ্ব অভিভূত বলেও উল্লেখ করেন তিনি।
বার্নিকাট বলেন, বাংলাদেশে রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র মানবিক সহায়তার আওতায় ইতোমধ্যে বিশ্ব খাদ্য সংস্থাকে (ডব্লিউএফপি) আরও ৬০ লাখ ডলার দিয়েছে। এই তহবিল ডব্লিউএফপিকে এ বছরের শুরুতে দেওয়া ১০ লাখ ডলারের সঙ্গে যুক্ত হবে।
বাংলাদেশ দীর্ঘ সময় ধরে রোহিঙ্গা সংকটে ভুগছে উল্লেখ করে তিনি বলেন, এ সংকট এখন আরও তীব্র হয়েছে। রোহিঙ্গা সংকট এবং সমস্যা সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক দাতা সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন ও তদারকি করেন বার্নিকাট। পরে তিনি বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
সেসময় তার সঙ্গে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

এ জাতীয় আরও খবর