g কোন পথে পশ্চিমবঙ্গের রাজনীতি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১লা অক্টোবর, ২০১৭ ইং ১৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

কোন পথে পশ্চিমবঙ্গের রাজনীতি

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৮, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক :ইদানিং পশ্চিমবঙ্গের ভেতরে ও বাইরে বেশ গুঞ্জন শুরু হয়েছে। পাড়ায় চায়ের দোকান থেকে মোড়ের ক্লাবের আড্ডায় আলোচনার বিষয় রাজ্য রাজনীতি। রাজনীতিপ্রিয় বাঙালির কাছে অবশ্য এটা নতুন কিছু নয়। প্রশ্ন উঠছে, গত ছয় ‌বছর ধরে পশ্চিমবঙ্গ শাসনকারী দল তৃণমূল কংগ্রেসকে মাঝপথে কেউ সরিয়ে দিতে পারে?‌

এ চেষ্টা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বেশ কিছুদিন ধরেই চালাচ্ছে। কিন্তু দলের শুভাকাঙ্ক্ষী থেকে সাধারণ পশ্চিমবঙ্গবাসীর বদ্ধমূল ধারণা যে, বিজেপি এখনো ঠিক বিরোধী দল হয়ে উঠতে পারেনি। এই দলের রাজ্য নেতাদের তেমন একটা ‘‌ফেস-ভ্যালু’ নেই।

এই খামতি নিয়ে তৃণমূলের মতো শক্তিকে উৎখাত করা কতটা সম্ভব, তা নিয়ে বিস্তর তর্ক-‌বিতর্ক পশ্চিমবঙ্গের আকাশে-‌বাতাসে ঘোরাফেরা করছে। বিজেপি চাইছে কয়েকজন ‘পরীক্ষিত-নেতা’। সেই নেতারা যে কুমোরটুলি থেকে আসবেন না, তাও বিলক্ষণ জানেন বিজেপি-‌র কেন্দ্রীয় নেতারা। এমন নেতাকে তুলে আনতে হবে প্রকৃত তৃণমূলবিরোধী অথবা সদ্যতৃণমূলবিরোধী শিবির থেকে। এক্ষেত্রে চাহিদা-‌যোগানের তত্ত্ব অনুযায়ী রাজ্যে উপযুক্ত কিছু ‘‌হেভিওয়েট’ মুখ ইতিমধ্যেই তৈরি আছেন। বঙ্গ-রাজনীতিতে এখনও প্রভাব-প্রতিপত্তি আছে, এমন একাধিক নেতা রয়েছেন, যাঁরা নিজ দলেই এখন একটু বিব্রতকর অবস্থায় আছেন।

এর সঙ্গে যুক্ত হয়েছে দুর্গাপুজোয় প্রতিমা বিসর্জনের ইস্যু। মমতার সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, একাদশীর দিন শিয়া সম্প্রদায়ের মহরম, তাই ওইদিন বিসর্জন করা চলবে না। আর যায় কোথায়, এক্কেবারে মনমতো ধর্মীয় ইস্যু পেয়ে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তির নিন্দা করে মহরমের দিনেই বিসর্জনের নির্দেশ দিয়েছে। সোশ্যাল মিডিয়ায়ও মমতার নিন্দা করছেন অনেকেই। বলা হচ্ছে, ভোটবাক্সের স্বার্থে মুসলিমতোষণ করছেন তিনি।

এমনিতেই তৃণমূলের হাল খুব-একটা ভালো ঠেকছে না। একাধিক ‘কাণ্ডে’ জর্জরিত তৃণমূল যে স্বস্তিতে নেই তা বোঝা গেছে গত ৪ সেপ্টেম্বরের কোর-কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রীর ভাষণে। তিনি সেখানে বলেছিলেন, ‘‌‘‌যারা দল ছেড়ে দিতে চান, যেতে পারেন। একসঙ্গে দু’ দিকে থাকা যাবে না।” অনেকের ব্যাখ্যা, এই কথাগুলো নাকি নেত্রী বলেছেন মুকুল রায়কে।

শেষমেশ দল ছাড়লেন একদা তৃণমূলের ‘‌সেকেন্ড-‌ইন-‌কমান্ড’, রাজ্যসভার সাংসদ মুকুল রায়। দু-‌বছর আগে সারদা মামলায় ফেঁসে দলের সঙ্গে দূরত্ব প্রকাশ্যে এসেছিল তাঁর। এবার ‘‌নারদ’ মর্তে নেমেছেন। নারদ নামের ঘুষ কেলেঙ্কারিতে ফেঁসেছেন তিনিসহ তৃণমূলের ডজনখানেক নেতা, মন্ত্রী। মুকুল রায় বিজেপি-‌র সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন।

এ বিষয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরি মনে করছেন, তৃণমূল বেকায়দায় পড়েছে বলেই খুব সহজে বিরোধীরা জায়গা দখল করে নিতে পারবে, বাংলায় এমন রাজনৈতিক পরিস্থিতি মোটেও নেই। ২০২১ সালে পরবর্তী বিধানসভা নির্বাচন, তখন কী হবে সেটা পরের কথা। আপাতত ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও বিজেপি দুম করে খুব ভালো ফল করে ফেলতে পারবে না। বিষয়টা অত্যন্ত কঠিন। এর অন্যতম কারণ হলো, সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পে গ্রামাঞ্চলের উপকৃত বহু মানুষ মমতার সঙ্গেই রয়েছেন।

এদিকে, রাজ্য কংগ্রেসের অবস্থা মোটেই ভালো নয়। ”জাহাজ ডুবছে” বুঝতে পেরে অনেকেই কংগ্রেস ছাড়ছেন। এরমধ্যে জাতীয় বাধ্যবাধকতার কারণে ‘‌অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি’ প্রতিদিনই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সখ্য বাড়াচ্ছে। সেইসঙ্গে মমতাও রাজ্য কংগ্রেসকে তোয়াক্কা না করে সরাসরি যোগাযোগ রাখছেন সোনিয়া-রাহুল গান্ধীদের সঙ্গে। স্বভাবতই রাজ্য কংগ্রেস হতাশ।

তবে, তৃণমূল, কংগ্রেস, বিজেপির চেয়েও অবস্থা খারাপ সিপিএমের। ক্ষয়িষ্ণু সংগঠন৷। নিচের তলা থেকে দলে দলে কর্মীরা যোগ দিচ্ছে তৃণমূলে। একটা অংশ আবার নীতি-আদর্শকে বুড়ো আঙুল দেখিয়ে সোজা গেরুয়া শিবিরে নাম লেখাচ্ছে। তার মধ্যে এখন ‘‌গোদের উপর বিষফোঁড়া’, যার নাম ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। রাজ্যসভার এই সাংসদকে দল থেকে বহিস্কার করেছে সিপিএম। সব মিলিয়ে সিপিএমের স্বাস্থ্য ভালো নয়।

মুকুল রায় এই মুহূর্তে পশ্চিমবঙ্গের রাজনীতিতে সবচেয়ে মার্জিনালাইজড। কিন্ত সবথেকে প্রতিভাধরও বটে। অনিল বিশ্বাসের মৃত্যুর পর পশ্চিমবঙ্গের রাজনীতিতে চাণক্যের অভাব অনেকটাই মিটিয়ে এসেছেন তিনি। তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো, তৃণমূল দলটিকে তিনি চেনেন নিজের হাতের তালুর মতো। এই দল মুকুল রায়ের হাতে তৈরি। মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তাকে ভোটবাক্স অবধি টেনে নিয়ে যাওয়ার কাজটা মুকুলই করেছিলেন। তাঁর সমর্থকদের বক্তব্য, দলের কঠিন সময় থেকে মুকুল সংগঠন সামলেছেন। এখন যারা নিয়ন্ত্রণ করতে চাইছেন, তারা কর্মীদের মন বুঝছেন না। পরে আসা কিছু নেতা আর নেত্রীকে ঘিরে থাকা কিছু আমলা সব নিয়ন্ত্রণ করছেন। তাই এই ডামাডোল।

বিজেপিও ঠিক এমনই চাইছে৷ মুকুল রায়দের মতো হাই-প্রোফাইল নেতাদের দলে না এনে মুকুলের দলকে সমর্থন করা ও আসন ভাগাভাগি করাই বিজেপির এ মুহূর্তের কৌশল। এতে নিজেদের দলীয় প্রার্থীদের ভোট বাড়িয়ে নিতেও সক্ষম হবে বিজেপি। বিজয়বর্গীও এই ফরমূলায় রাজি। দিল্লিতে বিজেপি’র হেভিওয়েট নেতাদের মুকুলের এই অবস্থানের কথা জানিয়েও দেয়া হয়েছে, আর দিল্লি থেকে বিজেপির সবুজ সংকেত মেলার কথা জানিয়ে দেয়া হয়েছে মুকুলকেও। তৃণমূলের উল্টোরথ এখন সময়ের অপেক্ষা।

তৃণমূলের একাংশের মতে, সংগঠনে টান ও প্রাণ, দুটোই চলে গেছে। এখন বিভিন্ন ভাতার টাকা আর পুলিশ – এই দিয়ে দল চলছে। এর একটা বন্ধ হলেই তৃণমূলের ভিত নড়ে যাবে। জেলায় জেলায় বসে যাওয়া বা বিক্ষুব্ধ কর্মীরা মুকুলের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। বহু নেতা, জনপ্রতিনিধিও আছেন। মুকুল ‘‌জাতীয়তাবাদী তৃণমূল কংগ্রেস’ নিয়ে মাঠে নামবেন। জোট হবে বিজেপির সঙ্গে। এতে সংখ্যালঘু, বাম, কংগ্রেস ও তৃণমূলের বহু ভোট মুকুল টানবেন, যেটা সরাসরি বিজেপি পেত না। সঙ্গে যোগ হবে বিজেপির ভোট।

কোন পথে এগোবে পশ্চিমবঙ্গের রাজনীতি?‌ নতুন দল গড়ে উঠবে?‌
১৯৯৮ সালের পর বাংলায় তৃণমূল ছাড়া আর নতুন কোনো দল সেভাবে তৈরি হয়নি। সাম্প্রতিক কালে তপন ঘোষের ‘‌হিন্দু সংহতি’ অরাজনৈতিক সংগঠন হিসেবেই পশ্চিমবঙ্গে বেশ বিস্তার লাভ করেছ এবং এই সংগঠনের সঙ্গে তৃণমূলের প্রকাশ্য ও গোপন আঁতাতের নানা ইঙ্গিত মিলেছে৷ বলা হচ্ছে, রাজ্যে ক্রমশই বাড়তে থাকা বিজেপির ভোটবাক্সে ভাঙন ধরানোর জন্যই এই ‘‌স্ট্র্যাটেজি’ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই ধরে নেয়া যায়, পশ্চিমবঙ্গের রাজনীতির আকাশে আপাতত আরও কয়েক বছর জ্বলজ্বল করবেন মমতা। সূত্র ডয়চে ভেলে

এ জাতীয় আরও খবর