বুধবার, ১২ই জুলাই, ২০১৭ ইং ২৮শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

লুইস ঝড়ে বিধ্বস্ত ভারত

AmaderBrahmanbaria.COM
জুলাই ১০, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেদের সেরাটার আরও একবার জানান দিল ওয়েস্ট ইন্ডিজ। রোববার ভারতের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে এভিন লুইসের দুর্দান্ত সেঞ্চুরিতে ৯ উইকেটের দাপুটে জয় পেয়েছে উইন্ডিজরা।

ফরম্যাট বদলের সঙ্গে যেন দপ করেই জ্বলে উঠলেন উইন্ডিজ ওপেনার এভিন লুইস। ভারতের বিপক্ষে আগের চার ওয়ানডেতে তার স্কোর ছিল ৯, ৩৫, ২, ২১। কিন্তু গতকাল একমাত্র টি-টোয়েন্টিতে অপ্রতিরোধ্য ১২৫ রান করেন ক্যারিবীয় এ ওপেনার।

জ্যামাইকার সাবিনা পার্কে শুরুতে ব্যাট করে স্বাগতিকদের ১৯১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত। ওই লক্ষ্য তাড়ায় লুইসের ঝোড়ো সেঞ্চুরিতে ৯ বল হাতে রেখে ৯ উইকেটের জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ঘরের মাঠে এটাই তাদের সর্বোচ্চ রান তাড়া করা জয়।

দলকে দাপুটে জয় এনে দেওয়ার পথে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন এভিন লুইস। তার ১২৫ রানের ইনিংসটি ওয়েস্ট ইন্ডিজের হয়েও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। এর আগে ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্রিস গেইলের ১১৭ রানের ইনিংস এত দিন শীর্ষে ছিল।

এই সেঞ্চুরির ফলে গেইল ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি পেলেন লুইস। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিটিও ভারতের বিপক্ষে করেছিলেন লুইস।

কিংসটনে ভারত-উইন্ডিজ ম্যাচে গতকাল লুইসের কাছ থেকে ছক্কার বৃষ্টি দেখেছে সমর্থকরা। ভারতীয় বোলারদের বেদম পিটিয়ে একের পর এক বল গ্যালারিতে আছড়ে ফেলেন তিনি। তার ৬২ বলে ১২৫ রানের ইনিংসে ১২টি ছক্কার সঙ্গে ৬টি চার- বাউন্ডারি থেকেই আসে ৯৬ রান! টার্গেট বড় হলে হয়তো আরও যাদু দেখাতে পারতেন তিনি।

ব্যক্তিগত ৪৯ ও ৫৫ রানে দুবার ক্যাচ দিয়েও বেঁচে যান লুইস। ওই সময়গুলোতে আউট হলে হয়তো ম্যাচের ফলাফলও ভিন্ন কিছু হতে পারত। লুইসের ১২৫ রানের সঙ্গে ৩৬ রানে অপরাজিত ছিলেন মারলন স্যামুয়েল। ওপেনিংয়ে দীর্ঘদিন পর খেলতে নেমে ১৮ রানে আউট হয়েছেন ক্রিস গেইল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভারতের ব্যাটিংয়ের শুরুটা ছিল দারুণ। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৯০ রান করে ভারত। সফরকারীদের হয়ে দিনেশ কার্তিক সর্বোচ্চ ৪৮ রান করেন। এছাড়া বিরাট কোহলি ৩৯, রিষভ প্যান্ট ৩৮ এবং শিখর ধাওয়ান ২৩ রান করেন।

বল হাতে ক্যারিবীয়দের হয়ে ২টি করে উইকেট নেন কেসরিক উইলিয়ামস জেরমে টেইলর। একটি উইকেট নেন মারলন স্যামুয়েলস।