বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বৈঠকের বিষয়বস্তু জানতেন ট্রাম্প জুনিয়র

AmaderBrahmanbaria.COM
জুলাই ১১, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :রুশ আইনজীবী নাতালিয়া ভেসেনেস্কায়ারের সঙ্গে বৈঠকের আগেই ডোনাল্ড ট্রাম্প জুনিয়রকে বৈঠকের উদ্দেশ্য সম্পর্কে জানানো হয়েছিল। তিনি জানতেন, তার বাবাকে রাশিয়ার সহায়তা করার প্রচেষ্টার অংশ হিসেবেই ওই বৈঠকের আয়োজন করা হচ্ছে।

২০১৬ সালের ওই বৈঠকের আয়োজনকারী রোব গোল্ডস্টোনের একটি ই-মেইলের স্বীকারোক্তির বরাত দিয়ে সোমবার নিউইয়র্ক টাইমস এ খবর জানায়।

সম্প্রতি নিউইয়র্ক টাইমস দাবি করে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হওয়ার দুই সপ্তাহ পর ২০১৬ সালের ৯ জুন নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারে রুশ আইনজীবী নাতালিয়া ভেসেনেস্কায়ার সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প জুনিয়র। রাশিয়ার ওই আইনজীবীর সঙ্গে ট্রাম্পের জামাতা ও জ্যেষ্ঠ উপদেষ্টা জারেড কুশনার এবং তার নির্বাচনী প্রচার অভিযানের প্রধান পল জে ম্যানফোর্টও সাক্ষাৎ করেছিলেন। নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের বিষয়ে তথ্য পেতে এই বৈঠকের আয়োজন করা হয়।

বৈঠকের বিষয়টি স্বীকার করেছেন ট্রাম্প জুনিয়র। তবে তার দাবি, মার্কিনিদের রুশ শিশু দত্তক নিতে পারা সম্পর্কিত একটি জনপ্রিয় প্রকল্প নিয়ে আলোচনার জন্য প্রাথমিকভাবে বৈঠকটির আয়োজন করা হয়েছিল। হিলারি সম্পর্কে কোনো তথ্য তাদের মধ্যে ভাগাভাগি হয়নি।

পরে অবশ্য ট্রাম্প জুনিয়র স্বীকার করেন এ বিষয়ে আলোচনা হয়েছে। তিনি জানান, হিলারি ক্লিনটন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য নাতালিয়া দেবেন বলে তাকে জানানো হয়েছিল। কিন্তু নাতালিয়া সেরকম কোনো তথ্যই তাকে দিতে পারেননি।

উল্লেখ্য, গত নভেম্বরে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠে। এ বিষয়ে তদন্ত শুরু করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। যৌথ গোয়েন্দা প্রতিবেদনে নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার প্রমাণ মেলে। বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দের প্রার্থী ট্রাম্পকে সহায়তা করেছে ক্রেমলিন। ট্রাম্প ও তার সহযোগীরা অবশ্য বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য এবং হাউস ইনটেলিজেন্স কমিটির প্রধান অ্যাডাম শিফ এমএসএনবিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, তদন্তের মাধ্যমে সত্য উন্মোচন করা হবে। ট্রাম্প জুনিয়রের সঙ্গে রুশ আইনজীবীর যে বৈঠক হয়েছিল সেখানে উপস্থিত থাকা প্রত্যেককে হাউস ইন্টেলিজেন্স কমিটির সামনে আসতে হবে। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর