বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

গুমের তালিকা দিল বিএনপি

AmaderBrahmanbaria.COM
জুলাই ১২, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির কাছে তালিকা চাওয়ার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের শাসনামলে বিভিন্ন সময় গুম ও নিখোঁজ হওয়া নেতাকর্মীদের তালিকা প্রকাশ করেছে দলটি।

মঙ্গলবার বিকেলে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তালিকা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

মানবাধিকার সংস্থা এবং গুম হওয়া পরিবারের বরাত দিয়ে তিনি বলেন, ২০১৩ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৪৩৫ ব্যক্তি গুম হয়েছেন। এর মধ্যে ২৫২ জনের এখনও হদিস পাওয়া যায়নি। ৩৯ জনের লাশ উদ্ধার হয়েছে। ৩৪ জনকে গ্রেফতার দেখানো হয়েছে এবং ২৭ জন বিভিন্ন সময়ে মুক্তি পেয়েছেন।

তবে এদিন, রিজভী যে তালিকা দিয়েছেন তাদের প্রথমেই সাবেক সাংসদ এম ইলিয়াস আলীর নাম রয়েছে, যিনি ২০১২ সালের ১৭ এপ্রিল থেকে নিখোঁজ।

রিজভীর দেয়া তথ্য মতে, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে ২০১৩ সালের নভেম্বর থেকে ডিসেম্বরে কেবলমাত্র ঢাকা মহানগরীর বিভিন্ন স্থান ও পার্শ্ববর্তী জেলাগুলো থেকে কমপক্ষে ৫০ জনকে আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ধরে নিয়ে যাওয়া হয়। সেই থেকে পরিবারগুলো সরকারের মন্ত্রী থেকে শুরু করে পুলিশ, র‌্যাব ও ডিবির কার্যালয়ে গিয়ে ধরণা দিলেও তাদের হদিস মেলেনি। গুম হওয়া ব্যক্তিদের বেশিরভাগই বিএনপি বা ছাত্রদলের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন বলেও দাবি করেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে গুম করে রাখার ৭০ দিন পর ভারতের মেঘালয় রাজ্যে ফেলে আসার অভিযোগ করে বিএনপি এই নেতা বলেন, প্রতিদিনই অপেক্ষায় থাকেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য চৌধুরী আলম, সাবেক এমপি সাইফুল ইসলাম হীরু, বিএনপি নেতা হুমায়ুন কবির পারভেজ, তেজগাঁও কলেজ ছাত্রদল সভাপতি আমিনুল ইসলাম জাকির, তেজগাঁও থানা বিএনপি নেতা সাজেদুল হক সুমন, সাজেদুলের খালাতো ভাই জাহিদুল করিম (তানভীর), পূর্ব নাখালপাড়ার আবদুল কাদের ভূঁইয়া (মাসুম), পশ্চিম নাখালপাড়ার মাজহারুল ইসলাম (রাসেল), মুগদাপাড়ার আসাদুজ্জামান (রানা), উত্তর বাড্ডার আল আমিন, বিমানবন্দর থানা ছাত্রদল নেতা এ এম আদনান চৌধুরী ও কাওসার আহমেদ, সবুজবাগ থানা ছাত্রদলের সভাপতি মাহাবুব হাসান, খালিদ হাসান (সোহেল) ও সম্রাট মোল্লা, জহিরুল ইসলাম (হাবিবুর বাশার জহির), পারভেজ হোসেন, মো. সোহেল (চঞ্চল), নিজাম উদ্দিন (মুন্না), তরিকুল ইসলাম (ঝন্টু), কাজী ফরহাদ, সেলিম রেজাকে (পিন্টু), ব্যবসায়ী গিয়াস উদ্দিন কুসুমসহ অনেকের হতভাগ্য পরিবার।

এর আগে, গত শুক্রবার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান ফটকের সামনে ফুটওভার ব্রিজ উদ্বোধনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, ‘কারা কারা গুম হয়েছেন তাদের তালিকা বিএনপি’র কাছে চাই এবং বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন কত’শ মানুষ গুম এবং খুনের স্বীকার হয়েছেন তার হিসাবও চাই। ‘

তবে বিএনপি যখন ক্ষমতা থাকাকালীন কতজন গুম বা নিখোঁজ হয়েছিলেন তার হিসাব দেননি রিজভী।

এ জাতীয় আরও খবর