বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের গবাদিপশু কেনাবেচায় সরকারি নিষেধাজ্ঞা স্থগিত

AmaderBrahmanbaria.COM
জুলাই ১২, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : জবাইয়ের জন্য পশু বাজারগুলিতে গবাদি পশু কেনা-বেচা নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিল দেশটির সুপ্রিম কোর্ট। চাষের কাজ ছাড়া পশুবাজারগুলিতে গরু, মহিষ, বলদ, বাছুর এমনকি উটও কেনা যাবে না-এই মর্মে গত ২৩ মে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার শীর্ষ আদালত আগামী তিন মাসের জন্য সেই নিষেধাজ্ঞার ওপরই দেশব্যাপী স্থগিতাদেশ জারির নির্দেশ দিয়েছেন।

শীর্ষ আদালত এও জানান, গবাদি পশুর কেনা-বেচার ওপর প্রচুর মানুষের জীবিকা নির্ভর করে। তাই এভাবে কোনও নিষেধাজ্ঞা জারি করে মানুষের রুটি-রোজগারের বিষয়কে অনিশ্চিত করা যাবে না।

গো-হত্যা বন্ধ করতে গত মে মাসেই নতুন কৌশল নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের এনডিএ সরকার। ‘প্রিভেনশন অফ ক্রয়েলিটি টু অ্যানিমেলস অ্যাক্ট ১৯৬০’-এর অধীনে কৃষিকাজ বাদে পশুবাজারে কোন গবাদি পশু কেনাবেচা করা যাবে না বলে নির্দেশিকা জারি করে কেন্দ্র। এমনও বলা হয় যে, বাজারে গবাদি পশু আনতে গেলে আগাম অনুমতিপত্র লাগবে। যদি কেউ গরু বা মহিষ কিনতে চান তাহলে তাকে সঠিক পরিচয়পত্র জমা দেওয়ার কথাও বলা হয়। কেন্দ্রের ওই নিষেধাজ্ঞার পরই দেশজুড়ে প্রবল অসন্তোষ তৈরি হয়। অনেক রাজ্যই কেন্দ্রের ওই নিষেধাজ্ঞা মানতে রাজি হয়নি। ক্ষতির মুখে পড়ে চামড়া ও মাংস ব্যবসা।

এর আগে, মাদ্রাজ হাইকোর্টও কেন্দ্রের ওই নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দেয়। আর মঙ্গলবার মাদ্রাজ হাইকোর্টের গেন নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালতের এই নির্দেশের পরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে খুব শিগগির তারা নিয়মবিধি বদলে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দেবে। এর আগে গত ১৫ জুন গবাদি পশুর উপর কেন্দ্রীয় নীতি নিয়ে জবাব তলব করে কেন্দ্রকে নোটিস পাঠায় সুপ্রিম কোর্ট।

এ জাতীয় আরও খবর