বুধবার, ১২ই জুলাই, ২০১৭ ইং ২৮শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ফিলিপাইনে ভূমিকম্পে ৫০ স্কুল শিক্ষার্থী নিহত

AmaderBrahmanbaria.COM
জুলাই ১০, ২০১৭

---

ফিলিপাইনে ভূমিকম্পে একটি স্কুলের ৫০ জন শিক্ষার্থী নিহত হয়েছে। সোমবার দেশটির মধ্যাঞ্চলের লেইতে প্রদেশের ওরমক শহরে স্থানীয় সময় সকাল ৯ টা ৪১ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। রিক্টারস্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪।

স্থানীয় একটি রেডিও স্টেশন জানায়, এই ঘটনার পরপরই বেশ কিছু অ্যাম্বুলেন্স ও চিকিৎসকদের দল দূঘর্টনাস্থল ওরমক ন্যাশনাল হাইস্কুলে উপস্থিত হন।

ওরমক শহরের মেয়র রিচার্ড গোমেজ বলেন, তারা ভূমিকম্পে হতাহতদের উদ্ধারের প্রচেষ্টা চালাচ্ছে। উদ্ধারকৃতদের চিকিৎসা প্রদান করা হচ্ছে।

ওরমক শহরে আঘাত হানা ভূমিকম্প তার আশেপাশের শহরগুলোতে অনুভূত হয়েছে। ফিলিপাইনে গত বৃহষ্পতিবার আঘাত হানা ৬.৫ মাত্রার ভূমিকম্পে ২ জন নিহত হয়েছিলো।

ফিলিপাইনের আগ্নেওগিরি ও ভূকম্পবিদ্যা ইন্সটিটিউট জানিয়েছে, বৃহষ্পতিবার আঘাত হানা ৬.৫ মাত্রার ভূমিকম্পের পর তারা আরোও ৫০০ টির মতো ছোট ও মাঝারী মাত্রার ঝাঁকুণি রেকর্ড করেছেন।

ফিলিপাইনের জাতীয় দূর্যোগ মোকাবেলা কমিটি ও ব্যবস্থাপনা কাউন্সিল জানিয়েছে, সাম্প্রতিক ভূমিকম্পে ২০০ জনেরও বেশী লোক হতাহত হয়েছে ও প্রায় ১ হাজারটি বাড়ী বিধ্বস্ত হয়েছে।

ফিলিপাইন ভৌগোলিকভাবে প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ নামক অঞ্চলে অবস্থিত যেখানে ভূকম্পের জন্য দায়ী এমন বেশ কয়েকটি সক্রিয় ফাটল রয়েছে। সূত্র : আনাদলু ।

এ জাতীয় আরও খবর