g বাঞ্ছারামপুরে শিশুদের অন্যরকম ভোট | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ৭ই নভেম্বর, ২০১৭ ইং ২৩শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে শিশুদের অন্যরকম ভোট

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৩, ২০১৭
news-image

---

ফয়সল আহমেদ খান : ব্রাহ্মণবাড়িয়া বাঞ্ছারামপুরে আজ (বৃহস্পতিবার) ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ৬ষ্ঠ বারের মত প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন সুষ্ঠ ও সুন্দর ভাবে অনুষ্ঠিত হয়েছে। ছিলো না জালভোট,সšত্রাস,ভোটকেন্দ্র দখল,ভোটারদের ম্যানেজ করার প্রবণতা,ব্যালট পেপার ছিনতাই, আর্থিক লেনদেন ইত্যাদি। বাঞ্ছারামপুর উপজেলায় ১৩৯ টি স্কুলের মধ্যে আজ প্রথম দফায় ২০ টি স্কুলে নির্বাচন অনুষ্ঠিত হল। বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় সরজমিনে ঘুরে ও কথা বলে দেখা গেছে ভোট প্রয়োগের অভাবনীয় হাসি খুসি পরিবেশে শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার সারিবদ্ধ ভাবে লাইনে দাড়িয়ে ৭ জন স্টুডেন্টস কাউন্সিলর নির্বাচিত করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এবং এই নির্বাচন প্রত্যক্ষ করতে শত শত অভিভাবক দূর থেকে আনন্দঘন পরিবেশে দাড়িয়ে থাকতে দেখা গেছে ।

বাঞ্ছারামপুর প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নওশাদ মাহমুদ নির্বাচন পরিদর্শনে এলে তিনি জানান, জাতীয় নির্বাচনের মতোই প্রাথমিক শিক্ষা অধীদপ্তর ১৯১২ সাল থেকে সারা দেশের মত এখানেও নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ বছর সারা দেশে ৬১ হাজার ১ শত ৯১ টি স্কুলে এধরনের নির্বাচন অনুষ্টিত হবে। প্রধান নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার ,পোলিং অফিসার ও নিরাপত্তা বাহিনী স্কুলের শিক্ষার্থীদের মধ্য থেকেই মনোনিত করা হয়। প্রতিটি স্কুলে ছেলে ও মেয়েদের মধ্য থেকে ৭ জন স্টুডেন্টস কাউন্সিলর ও ভোটাররা ৭ জনকে ভোট দেয়ার ক্ষমতা রাখে।কাউন্সিলর দের মেয়াদ হবে ১ বছর। দেখা গেছে,হাতে ভোটার স্লীপ নিয়ে লাইনে সাড়িবদ্ধভাবে দাড়িয়ে আছে ক্ষুদে ভোটাররা।সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত একটানা ভোট উৎসব চলেছে। ভোটার লিস্ট ধরে ধরে ভোটারদের বুঁড়ো আঙ্গুলে অমুছনীয় কালি ব্যাবহার করা, আলাদা বুথ ও সুদৃশ্য ব্যালট বক্স থাকতে দেখা গেছে।

মডেল স্কুলের প্রধান শিক্ষক মীর রফিকুল ইসলাম জানান,ভিন্ন-ভিন্ন ব্যালট পেপারে ৭জনকে নির্বচিত করবে ৩য় থেকে ৫ম শ্রেনীর শিক্ষার্থীরা।ব্যালট পেপারে কোন প্রতীক (মার্কা)নেই,দল নেই। আমাদের স্কুৃলে ৯ শত শিক্ষার্থীদের মধ্য থেকে ৪শত ৫৩জন ভোটার। গতকাল বুধবার থেকে ১৮জন প্রার্থী তাদের স্বস্ব নির্বাচনী প্রচারনা শুরু করেছে।

৪র্থ শ্রেনীর ছাত্রী ও কাউন্সিলর প্রার্থী জান্নাতে নূর প্রিয়ন্তি জানায়,আমি নির্বাচিত হলে স্কুল পরিষ্কার পরিচ্ছন্ন, বন্ধু শিক্ষার্থীরা যেন নিয়মিত স্কুলে আসে তার তদারকি করা, সাং¯ৃ‹তিক ও ক্রীড়া প্রতিযোগিতা নিয়মিত করার চেষ্টা করবো । ভোটার লাইনে দাড়ানো ৫ ম শ্রেণির ভোটার ইলোরা জানায়, যে প্রার্থী দুষ্টুমী করেনা, নিয়মিত স্কুলে আসে ও মেধাবী আমি তাকে ভোট দিব। প্রধান নির্বাচন কমিশনার ৫ম শ্রেণির ছাত্র নাজমুল হাসান জানায়, অবাধ সুষ্ঠু ও আনন্দঘন পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক জানায়, স্কুলের সুন্দর ও আনন্দঘন পরিবেশ বজায় রাখা, বিদ্যালয়ে ছাত্র বৃদ্ধি ঝড়ে পড়া রোধ শিক্ষার মান বৃদ্ধি ও নের্তৃত্ব – মেধাবী শিক্ষার্থীর প্রবনতা সৃষ্টি করা স্কুলের বিভিন্ন অনুষ্ঠান সুষ্ঠু ভাবে সম্পুন্ন করাতে সাহায্য করাই কাউন্সিলর দের দায়িত্ব হিসেবে থাকবে। পর্যায়ক্রমে সব স্কুলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন হবে।

এ জাতীয় আরও খবর