বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৬শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

আইসিসি থেকে অস্ট্রেলিয়ার সমান টাকা পাবে বাংলাদেশ!

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৭

২০১৪ সালে তিন মোড়ল তত্ত্ব পাস হওয়ার পর আইসিসির আয়ের সিংহভাগই পেত ভারত। এছাড়া এর বড় অংশ পেত ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তবে বদলে যাচ্ছে আইসিসির এ নীতি। সর্বশেষ আইসিসি সভায় যে আলোচনা হয়েছে তাতে কমছে ভারতের আয়। আর বাড়ছে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোর আয়। নতুন এ নিয়ম পাস হলে অস্ট্রেলিয়ার সমান টাকা পাচ্ছে বাংলাদেশ।

আগের দিন আইসিসির মিটিং শেষে দুবাই থেকে বাংলাদেশে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। মিটিং শেষে বাংলাদেশে ফিরে সোমবার সংবাদ সম্মেলনে বলেন, ‘ওইখানে মূল আলোচনা ছিল আর্থিক বণ্টন। অন্যান্য যেসব দেশ আছে তাদের কিছু বাড়ানো। আর ওখানে যা বাড়ানো হয়েছে তার অধিকাংশই এসেছে ভারত থেকে। ইংল্যান্ড থেকেও কিছু নেয়া হয়েছে। তবে এখনও এটা বাস্তবায়ন হয়নি। তবে বাস্তবায়ন হলে অস্ট্রেলিয়া যত পাবে আমরাও তত টাকা পাবো।’

আইসিসির এবারের সভা বাংলাদেশের পক্ষেই গেছে বলে জানান পাপন। এর মূল কারণই ছিল বাংলাদেশ দলের পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের দারুণ পারফরম্যান্সে সমগ্র ক্রিকেট বিশ্বই খুশি। নিউজিল্যান্ডের অন্য দেশগুলো যেখানে নিজেদের হারিয়ে খোঁজে সেখানে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করাকে দেশের উন্নতি হিসেবেই দেখেছেন বলে জানান পাপন।

‘আইসিসির সিদ্ধান্তে বাংলাদেশই সর্বোচ্চ সুবিধা পাবে। তবে পাল্লাটা এক দিকে ভারি আছেই। সেটা কিছু কমে আমাদের দিকে আসছে। তবে উপরের দিকে অন্য যারা আছে আমরা তাদের মতই পাবো। বলা যায়, এবারের মিটিং আমাদের পক্ষেই গেছে। আর এটা বাংলাদেশ দলের পারফরম্যান্সের কারণেই হয়েছে।’

আইসিসির এবার আলোচনাগুলো মূলত সর্বশেষ শেষ সভার ধারাবাহিকতা। তখনকার আলোচনা এবার আনুষ্ঠানিক উপস্থাপন করেছে। তবে এটা আগামী জুনের এজিএমে বাস্তবায়ন করা হবে বলে জানান পাপন। প্রাথমিকভাবে যেসব বিষয় পরিবর্তন করা দরকার তা সব দলই মেনে নিয়েছে বলে জানান তিনি। তবে টাকা বণ্টনের ব্যাপারে ভারত সময় চেয়েছে। নিজেদের সিদ্ধান্ত নিয়ে আগামী সভায় এর আলোচনা হবে বলে জানান বিসিবি সভাপতি।