২১শে ডিসেম্বর, ২০১৬ ইং, বুধবার ৭ই পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ


জাতীয় সংগীত অবমাননায় লেখকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ


Amaderbrahmanbaria.com : - ১৯.১২.২০১৬

নিউজ ডেস্ক : ভারতে জাতীয় সঙ্গীত অবমাননা করার অভিযোগে লেখক কামাল সি চাভারাকে আটক করা হয়েছে। কেরালার এই লেখকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে।

Loading...

হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির যুব উইংয়ের এক নেতার অভিযোগের ভিত্তিতে কামাল সি চাভারা নামে এই লেখককে রবিবার কেরালার পুলিশ আটক করে। চাভারার বিরুদ্ধে অভিযোগ, তিনি একটি ফেসবুক পোস্টের মাধ্যমে এই অবমাননা করেছেন। প্রকৃতপক্ষে ওই পোস্টটি ছিল চাভারার একটি বইয়ের লেখা থেকে নেয়া উদ্ধৃতি।

কামালসি প্রাণা নামের নিজের ফেসবুক অ্যাকাউন্টে তার মালয়ালাম ভাষার উপন্যাস থেকে দেয়া উদ্ধৃতি পোস্ট করেন। সেখানে এমন একটি পরিস্থিতির কথা উল্লেখ করেন, যেখানে শিক্ষকরা ছাত্রদের ক্লাসের সময়ে বাথরুমে যাওয়ার বিষয়ে কড়াকড়ি নিষেধাজ্ঞা আরোপ করেন। বিকেল চারটায় ক্লাস শেষ হওয়ার সময় ছাত্ররা জাতীয় সংগীত গাওয়ার পরে মুক্তি পায়। উপন্যাস অনুযায়ী ছাত্রদের কাছে জাতীয় সংগীতের অর্থ হচ্ছে, এখন তারা বাথরুমে যেতে পারবে। উল্লেখ্য, এই ফেসবুক পোস্টের আগ পর্যন্ত এই উপন্যাস নিয়ে কোনো বিতর্ক ছিল না।

সিনিয়র পুলিশ কর্মকর্তা সতিশ বিনো বলেন, ওই লেখককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার কাছে জানতে চাওয়া হচ্ছে জাতীয় সঙ্গীত নিয়ে কেন এই বিতর্কিত ফেসবুক পোস্টটি তিনি দিলেন। গত মাসেই ভারতের সুপ্রিম কোর্ট এক রায়ে বলে, দেশের প্রতিটি সিনেমা হলে প্রতিটি চলচ্চিত্র প্রদর্শনের শুরুতেই জাতীয় সঙ্গীত বাজাতে হবে। এই রায়ের পর এখন পর্যন্ত কেরালা ও তামিল নাড়ুতে ২০ জনকে আটক করেছে পুলিশ, যাদের বিরুদ্ধে অভিযোগ তারা সিনেমা হলে জাতীয় সঙ্গীত চলাকালে চেয়ারে বসে ছিল।

তার বিরুদ্ধে দুই দিন আগে অভিযোগ দায়েরের পর তিনি বলেছিলেন, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়াজনের অবশ্যই ‘কেরালা মোদী’ হওয়া উচিত নয়। পুলিশ আমাকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করছে। রবিবার গ্রেফতারের পরে তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগকে বেআইনি উল্লেখ করে তিনি বলেন, লেখার ভুল ব্যাখ্যা করে রাষ্ট্রদ্রোহী অভিযোগ দায়ের করা হয়েছে। বিবিসি ও ইন্ডিয়ান এক্সপ্রেস। ইত্তেফাক





Loading...

সম্পাদক ও প্রকাশক : আশ্রাফুর রহমান রাসেল
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close