২১শে ডিসেম্বর, ২০১৬ ইং, বুধবার ৭ই পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ


তেলের দেশে বায়ুবিদ্যুৎ!


Amaderbrahmanbaria.com : - ২০.১২.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক :জ্বালানি তেলের দেশ সউদি আরবও এবার হাত বাড়িয়েছে বিকল্প জ্বালানি উৎসের দিকে। তারাও বসাতে যাচ্ছে উইন্ড টারবাইন। ইতিমধ্যেই প্রথম উইন্ড টারবাইনটি সউদি আরবকে হস্তান্তর করা হয়েছে। টারবাইনটি আগামী মাসেই (জানুয়ারি, ২০১৭) চালু করা হবে।

Loading...

সউদি আরামকো ও বহুজাতিক জেনারেল ইলেক্ট্রিক (জিই) কম্পানি যৌথ উদ্যোগে এ প্রকল্প হাতে নিয়েছে। সউদি আরামকো রবিবার এক বিবৃতিতে বলেছে, সউদি আরবে বায়ুশক্তির সম্ভাবনা দেখাতে তারা জিই’র সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রকল্পটি হাতে নেয়। উইন্ড টারবাইন হস্তান্তর তেলসমৃদ্ধ সউদি আরবে নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে একটি ঐতিহাসিক মাইলফলক।

সউদি আরামকো জানায়, টারবাইনটি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তুরাইফ এলাকায় বসানো হবে। এর ব্লেডগুলো ১৪৫ মিটার লম্বা। এটি পিক আওয়ারে ২.৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে,যা ২৫০টি বাড়ির চাহিদা মেটানোর জন্য যথেষ্ট।

উল্লেখ্য, বৃহৎ তেল রফতানিকারক দেশ হয়েও সউদি আরব নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের দিকে নজর দিয়েছে। সউদি ভিশন-২০৩০ পরিকল্পনায় ওই সময়ের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে ৯.৫ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য স্থির করা হয়েছে।





Loading...

সম্পাদক ও প্রকাশক : আশ্রাফুর রহমান রাসেল
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close