২১শে ডিসেম্বর, ২০১৬ ইং, বুধবার ৭ই পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 2 » ৪ হাজার বাংলা বই ডিজিটাল করছে ব্রিটিশ লাইব্রেরি


৪ হাজার বাংলা বই ডিজিটাল করছে ব্রিটিশ লাইব্রেরি


Amaderbrahmanbaria.com : - ২০.১২.২০১৬

নিজস্ব প্রতিবেদক : ব্রিটেনের বিখ্যাত ব্রিটিশ লাইব্রেরিতে চার হাজার পুরনো বাংলা বই ডিজিটালে রূপান্তরিত করা হবে। ‘ইউকে ইন্ডিয়া ইয়ার অব কালচারাল প্ল্যান ফর-২০১৭’ পরিকল্পনার অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে।

Loading...

বাংলা বই ডিজিটাল রূপান্তরের উদ্যোগটি ব্রিটিশ লাইব্রেরির ‘টু সেঞ্চুরিস অব ইন্ডিয়ান প্রিন্ট’ নামক বিশদ প্রকল্পের একটি অংশ। এর অধীনে চার হাজার বাংলা বইয়ের আট লাখের বেশি পৃষ্ঠা ডিজিটাল করা হবে। প্রকল্পটিতে অর্থায়ন করেছে নিউটন ফান্ড। আর দক্ষিণ এশিয়ার অন্তত ২২ ভাষার মানুষের কাছে প্রকল্পে বেছে নেয়া বইগুলোর বেশ চাহিদা আছে।

ব্রিটিশ লাইব্রেরির বাংলা বই ডিজিটাল রূপান্তর প্রকল্প এবং ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে এর ওপর দক্ষতার কর্মশালার মাধ্যমে দক্ষিণ এশিয়া স্টাডিজের ওপর পড়াশোনায় উদ্ভাবনী গবেষণায় সহায়তা করা হবে।

ব্রিটিশ লাইব্রেরির চেয়ারম্যান ব্যারোনেস ব্লাকস্টোন বলেন, এই প্রকল্পের মাধ্যমে দক্ষিণ এশিয়ার চমৎকার ও রোমাঞ্চকর প্রকাশনার ঐতিহ্য সম্পর্কে মানুষ জানার সুযোগ পাবে। গবেষকদের জন্য লাখো পৃষ্ঠা ডিজিটাল করা হবে। চলতি সপ্তাহেই ভারতীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা করেন ব্রিটিশ লাইব্রেরির চেয়ারম্যান।

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও বিজ্ঞানবিষয়ক মন্ত্রী জো জনসন বলেন, দক্ষিণ এশিয়ার প্রাচীন মুদ্রিত গ্রন্থের বড় একটি সংগ্রহগার ব্রিটিশ লাইব্রেরি। টু সেঞ্চুরিস অব ইন্ডিয়ান প্রিন্ট প্রকল্পের মাধ্যমে এগুলো গবেষক এবং সাধারণ মানুষ এই চমৎকার ঐতিহ্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন।





Loading...

সম্পাদক ও প্রকাশক : আশ্রাফুর রহমান রাসেল
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close