শুক্রবার, ২৮শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৩ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় আবৃত্তি-সংগীতে রবীন্দ্র জন্মবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক : সংগীত, আবৃত্তি ও আলোচনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় উদযাপিত হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মবার্ষিকী। শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে।
ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রিপন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার।
এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির সভাপতি জয়দুল হোসেন, পরিচালক অধ্যাপক মানবর্দ্ধন পাল, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক ডা. অরুণাভ পোদ্দার, স্থানীয় দৈনিক সমতট বার্তার সম্পাদক মঞ্জুরুল আলম, কবি মহিবুর রহিম প্রমুখ।
বক্তব্যের ফাঁকে ফাঁকে রবীন্দ্র সংগীত ও  আবৃত্তি পরিবেশন করেন জেলা শহরের শিল্পীরা। জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক পীযূষ কান্তি আচার্যের পরিচালনায় সংগীত পরিবেশিত হয়।
সংগীতে অংশ নেন কন্ঠশিল্পী মনিকা আচার্য, নবনিতা রায় বর্মণ, নওশীন আদিবা। রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি করেন ছাবেরা ছোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক শফিকুর রহমান, তিতাস আবৃত্তি সংগঠনের পরিচালক মনির হোসেন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আহবায়ক হাবিবুর রহমান পারভেজ ও বাচিক শিল্পী সৌরভী নাসরিন শাওন।এছাড়াও শিল্পকলা একাডেমীর প্রশিক্ষনার্থীদের  চির নুতনের দিল ডাক পচিশে বৈশাখ গানটি দিয়ে শুরু হয় অনুষ্টান।
রবীন্দ্র আলোচনায় বক্তারা বলেন, রবীন্দ্রনাথের শিল্পস্বত্ত্বা যেমন নানা মাত্রায় সন্নিবেশিত ও প্রতিষ্ঠিত, তেমনি তার মানব সত্ত্বাও মানব কল্যাণে নিবেদিত। কবি ছিলেন দেশপ্রেমিক এবং অসাম্প্রদায়িক। তার অসাম্প্রদায়িক চেতনা ও মানবতাবাদী জীবনাদর্শন থেকে শিক্ষা নিতে সর্বস্তরে রবীন্দ্র চর্চাকে উদ্বুদ্ধ করার আহ্বান জানান বক্তারা।