সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

প্লাস্টিকের বোতলের বিনিময়ে বাসের টিকিট

আন্তর্জাতিক ডেস্ক : দশটি প্লাস্টিকের কাপ বা বোতল দিলেই পাওয়া যায় বাসের একটি টিকিট। কাপ বা বোতলের আকার বড় হলে পাঁচটি দিলেও পাওয়া যায় একই মানের টিকিট। এই টিকিট দিয়ে দুইঘণ্টা বাসে চড়া যায়।

ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহত্তম সুরাবায়া শহর কর্তৃপক্ষ প্লাস্টিকের বিনিময়ে বাসের টিকিট দেয়ার এই প্রকল্প চালু করেছে বলে জানিয়েছে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে।

সারাবিশ্বে চীনের পর ইন্দোনেশিয়া থেকেই সবচেয়ে বেশি প্লাস্টিক সাগরে গিয়ে পড়ে। এই দুর্নাম মুছতে গত এপ্রিল থেকে অভিনব এই উদ্যোগ নেয়া হয়েছে। সুরাবায়া শহর কর্তৃপক্ষ ২০২০ সালের মধ্যে শহরকে প্লাস্টিক বর্জ্যমুক্ত করতে চায়।

শহরে দৈনিক ৪০০ টন প্লাস্টিক বর্জ্য তৈরি হয়, যা মোট বর্জ্যের ১৫ শতাংশ। একটি বাস দিনে ২৫০ কেজি প্লাস্টিকের বোতল সংগ্রহ করতে পারে। সেই হিসেবে প্রতিমাসে একটি বাস গড়ে সাড়ে সাত টন বোতল সংগ্রহ করে।

বোতল সংগ্রহ করার পর সেগুলোর ছিপি ও লেবেল ফেলে দেয়া হয়। পরে সেগুলো রিসাইক্লিং কোম্পানির কাছে বিক্রি করা হয়। অর্জিত অর্থ দিয়ে বাস পরিচালনা করা হয়। এছাড়া শহরে সবুজ এলাকা বাড়ানোর কাজ চলে।

গত মঙ্গলবার সুরাবায়া শহরের বাসিন্দা লিন্ডা রহমাওয়াতির বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তিনি তার বাসার আশেপাশে জমা হওয়া প্লাস্টিকের বোতলের মতো বর্জ্যগুলো সংগ্রহ করেন। শুধু পরিবেশ ভালো রাখতে তিনি এটা করেন না। বর্জ্যসংগ্রহকারীদের কষ্টও কমানোও তার উদ্দেশ্য।

এই প্রকল্পকে জানিয়ে শহরটির আরেক বাসিন্দা সুলাস্ত্রি বলেন, আমরা বর্জ্যগুলো সংগ্রহ করি যেন সেগুলো আমাদের বাসার আশেপাশে না জমে। এদিকে বাসের টিকিটও পাই। এটা অনেকটা উইন-উইন সিচুয়েশনের মতো।

সুরাবায়া শহরের পরিবহন বিভাগের প্রধান ইর্ভান ওয়াহয়ু দ্রাজাদ ব্রিটিশ এই গণমাধ্যমকে বলেন, আমরা আশা করছি এই উদ্যোগের মাধ্যমে পরিবেশ, বিশেষ করে প্লাস্টিক বর্জ্য সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে।