সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

রাতে পর্যাপ্ত ঘুমিয়েই উপার্জন করেন কর্মীরা!

অনলাইন ডেস্ক : ‘পর্যাপ্ত ঘুমে শরীর থাকে সুস্থ, কাজে বাড়ে মন’- এই ধারণায় বিশ্বাস করেন জাপানের কাজুহিকো মোরিয়ামার। আর তাইতো কর্মীদের পর্যাপ্ত ঘুমের জন্য পুরস্কৃত করে আসছেন তিনি। সাত দিনের সপ্তাহে পাঁচ দিনই যদি কর্মীরা ঘুমিয়ে কাটান তাহলে দেওয়া হচ্ছে বিনামূল্যে খাবার।

‘ক্র্যাজি ইঙ্ক’ নামের একটি বিবাহ আয়োজক কোম্পানির প্রতিষ্ঠাতা মোরিয়ামার সবসময় কর্মীদের ঘুম ও স্বাস্থ্যের খেয়াল রাখেন। তার বিশ্বাস, কর্মীদের সঠিক ঘুম হলে তবেই তারা কর্মক্ষেত্রে মন খুলে কাজ করতে পারবেন। যেসব কর্মীরা এক সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন ছয় ঘণ্টা করে ঘুমান, তাদের নামের পাশে অতিরিক্ত পয়েন্ট যোগ হয়।

কর্মীরা কতক্ষণ ঘুমাচ্ছেন, সে খবর রাখার জন্য কোম্পানিটি একটি বিশেষ অ্যাপও তৈরি করেছে। এর মাধ্যমে রাতে কে কতক্ষণ ঘুমান, তা ট্র্যাক করা হয়। অতিরিক্ত ঘুমের কারণে যে পয়েন্টগুলো কর্মীরা পান, তা ব্যবহার করে কোম্পানির ক্যাফেটেরিয়া থেকে বিনামূল্যে খাবার খেতে পারেন তারা। বছরে আনুমানিক ৪২ হাজার টাকার খাবার মেলে বিনামূল্যে। অর্থাৎ এই কোম্পানিতে কাজ করলে ভাল ঘুমের সঙ্গে খাওয়া-দাওয়াও ফ্রি।

কর্মীদের স্বাস্থ্য ভাল রাখতেই এমন উদ্যোগ। এর ফলে গোটা অফিসে সকলের মধ্যেই অতিরিক্ত এনার্জি ও উৎসাহ লক্ষ্য করা যায়। তবে এখানেই শেষ নয়, সংস্থার নিয়ম মেনে ছুটি নিয়ে ঘুরতেও যেতে হয় কর্মীদের।

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, জাপানে গত ২০ বছরে ৯২ শতাংশেরও বেশি মানুষের পর্যাপ্ত ঘুমের অভাবে ভুগছেন। সেই কারণেই এমন অভিনব উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।