সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

২২ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন হতে পারে : ইসি

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নিয়ে চলছে জল্পনা কল্পনা। আপাতত ভোট গ্রহণের তারিখ চূড়ান্ত না হলেও ২২ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে ভোট গ্রহণ হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ।

তিনি বলেন, ১লা নভেম্বর রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে সিইসি কে এম নুরুল হুদা ও চার কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন ও কবিতা খানম সাক্ষাৎ করবেন। বৈঠকে তফসিল ঘোষণার বিষয় নিয়ে আলোচনা করা হবে। এরপর ৪ নভেম্বর তফসিল ঘোষণা নিয়ে কমিশনারদের সভা হবে। সভা শেষে তফসিল ঘোষণা করা হবে।

রফিকুল ইসলাম বলেন, তফসিল ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। ৪৫ দিন পর নির্বাচনের ভোট গ্রহণের দিন ঠিক করতে হবে।সে কারণে প্রাথমিকভাবে ২২ থেকে ২৪ ডিসেম্বর তারিখ ধরা হয়েছে। তবে কমিশন ভোট কোনো সাপ্তাহিক ছুটির দিনে করতে চায় না।এতে ঝামেলা হয়। ২৩ অথবা ২৪ তারিখেও ভোট হতে পারে বলে কমিশনে আলোচনা চলছে। নির্বাচন কমিশনই ‘যৌক্তিক সময়’ নির্ধারণ করবে।

রেওয়াজ অনুযায়ী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনাররা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন এবং নির্বাচনের সম্ভাব্য সময়সূচি সম্পর্কে তাকে অবহিত করেন।আরটিভি অনলাইন