সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ওষুধের মোড়কে সাদা ইয়াবা বাজারে ছড়ানোর আশঙ্কা

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে ইয়াবা চোরাচালানে এসেছে নতুন কৌশল। গোলাপি রঙের বদলে সাদা রঙের ইয়াবা বাজারে নিয়ে এসেছে মাদক ব্যবসায়ীরা। সম্প্রতি র‌্যাবের হাতে ধরা পড়েছে এমন একটি চালান। তবে সাধারণ ওষুধের মোড়কে বাজারের ছড়িয়ে দেওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

দেশব্যাপী মাদকের বিরুদ্ধে অভিযানের পরেও বন্ধ হচ্ছে না মাদক চোরা চালান। উল্টো আইনের চোখে ফাঁকি দিয়ে ভিন্ন ভিন্ন কৌশল অবলম্বন করছেন মাদক ব্যবসায়ীরা। তারই অংশ হিসেবে সাদা রঙের ইয়াবা প্রস্তুত করেছে তারা।

সম্প্রতি রাজধানীর পশ্চিম রামপুরা উলন রোডের থাই আবাসিক এলাকার সামনে থেকে ৮০ পিস সাদা রঙের ইয়াবাসহ রাজিব নামের একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। সাদা রঙের ইয়াবা দেখে প্রথমে র‌্যাব বিভ্রান্ত হয়ে যায়। ল্যাব টেস্টে ইয়াবার বিষয়ে নিশ্চিত হয় র‌্যাব।

রাজিবকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের তিনি জানান, টেকনাফের এক মাদক ব্যবসায়ীর সহায়তায় মিয়ানমারে তৈরি সাদা রঙের ইয়াবা ট্যাবলেট দীর্ঘদিন ধরে ঢাকা শহরের বিভিন্ন স্থানে সাদা ইয়াবা ট্যাবলেট বিক্রি করে আসছে সে।

র‌্যাব-৩ এর পরিচালক লে. কর্নেল এমরানুল হাসান বলেন, অ্যামমফিটামিনের পরিমাণ সেটি ইয়াবার মতোই বিদ্যমান। সুতরাং এই সাদা ইয়াবাটি যে গোলাপি ইয়াবার মতো এতে কোনো সন্দেহ নেই। যারা টেকনাফ থেকে বাজার জাত করে ইয়াবা ব্যবসায়ীদের কাছে এসেছে তাদের নাম পাওয়া গেছে। তবে তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করা যাচ্ছে না।

এর আগে হলুদ রঙের ইয়াবা জব্দ হলেও সাদা রঙের ইয়াবা এবারই প্রথম জব্দ করেছে আইন শৃংঙ্খলা বাহিনী। এজন্য মাদক ব্যবসায়ীদের নতুন এই কৌশলকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম সিকদার বলেন, এর আগেও যেহেতু হলুদ রঙের ইয়াবা ধরা পড়েছিলো। এবার ধরা পড়েছে সাদা। এমন আরো হতে পারে, তাই অভিযানের সাথে যুক্ত আছেন তাদের সতর্ক থাকার জন্য বলা হয়েছে।

সাদা রঙের ইয়াবার কারণে নতুন ধরণের আশঙ্কা দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ. ব. ম ফারুক। তিনি বলেন, পরবর্তিতে ওষুদের মোড়কে ইয়াবা বাজারে ছড়িয়ে দেওয়া হতে পারে বিভিন্ন ওষুদের দোকানে। যার কারণে এটি আরো সহজলভ্য হতে পারে।

দেশে ওষুদের দোকানগুলোতে সহজলভ্য হতে পারে মাদক। আইন শৃঙ্খলা বাহিনীকে আরো সজাগ থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। সূত্র : যমুনা টেলিভিশন