শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

রানওয়ে ভুলে মাঝ সমুদ্রে নামলো বিমান!

তিটি বিমানেরই অবতরণ করার কথা থাকে রানওয়েতে। কিন্তু কখনো যদি দেখেন যে, রানওয়ে ভুলে মাঝ সমুদ্রে নামছে কোন বিমান। তাহলে নিশ্চয়ই বিস্ময় ও ভয় জাগবে মনে। ভয়াবহ এমন ঘটনাই ঘটেছে সাউথ পেসিফিকের ছোট্ট দেশ মাক্রোনেশিয়ায়।

দেশটির একটি বিমান রানওয়ের বদলে আচমকা নামতে শুরু করে মাঝ সমুদ্রে। যাত্রীরা কেউ কিছু বুঝে ওঠার আগেই মাঝ সমুদ্রে ডুবে যায় বিমানটি।

তবে শেষ পর্যন্ত নৌবাহিনীর সহায়তায় শেষরক্ষা পান প্লেনে থাকা ৪৭ জন যাত্রী। তবে যাত্রীদের উদ্ধারের ভিডিওটি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। যেখানে সাগরে রীতিমতো ডুবে যায় পুরো বিমান।

ঘটনাটি গত মাসের হলেও নতুন করে এটি আলোচনায় এসেছে। সাউথ পেসিফিকের ছোট্ট দেশ মাক্রোনেশিয়ার কছে ঘটনাটি ঘটেছে।

দেশটির এক রানওয়েতে নামার কথা ছিল বিমানটির তবে নিয়ন্ত্রণ হারানোর কারণে এটি সমুদ্রে নামতে বাধ্য হয়। বিমানে মোট ৩৬ জন যাত্রী এবং ১১ জন ক্রু ছিলেন। যাদের বোট নিয়ে উদ্ধার করা হয়েছে। বলা হচ্ছে, পাইলটের পাঠানো সংকেত আর তার বুদ্ধিমত্তায় বিমানটির যাত্রীরা বেঁচে যায়। এই ঘটনায় কেউ গুরুতর আহত হননি।

জানা গেছে, বিমানটি অবতরণের জন্য রানওয়েতে জায়গা না পেয়েই বাধ্য হয়ে সমুদ্রে নামিয়ে দেয়। এটি এয়ার নিউগিনির একটি যাত্রীবাহী বিমান।

বিমানটিতে থাকা এক যাত্রী তার অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে বলেন, ‘বিমানটি ডুবে যাওয়ার পর একটি ফুটো দিয়ে পানি ঢুকতে শুরু করে। উদ্ধারকারী দল যখন উদ্ধার করে তখন প্লেনের ভেতর কোমর পানি। আরেকটু দেরি হলে বড় দুর্ঘটনা ঘটতো।’