শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সু চির নাগরিকত্ব বাতিল করায় খুশি কানাডিয়ানরা

কানাডা প্রতিনিধি : নোবেল পুরস্কারপ্রাপ্ত মিয়ানমার নেত্রী অং সান সু চিকে দেওয়া কানাডার সম্মানসূচক নাগরিকত্ব বাতিল করায় খুশি কানাডিয়ানরা। কারণ এটা ছিলো কানাডাবাসীদের দাবি। গত বছর তার সম্মানসূচক নাগরিকত্ব প্রত্যাহার দাবিতে ১০ হাজার গণস্বাক্ষর গ্রহণ করা হয়। তা এখন কানাডার হাউজ অব কমন্সের মাধ্যমে বাস্তবায়ন করলো দেশটির সরকার।

গত বৃহস্পতিবার হাউজ অব কমন্সের প্রশ্নোত্তর পর্বে লিবারেল এমপি এবং পররাষ্ট্রমন্ত্রীর পার্লামেন্টারি সেক্রেটারি এন্ড্রু লেসলির তোলা প্রস্তাবে সকল দলের সংসদ সদস্যরা সমর্থন জানায়। পরে স্বতন্ত্র সিনেটর রতনা অমভিদার ২০০৭ সালে দেওয়া অং সান সু চিকে কানাডার সম্মানজনক নাগরিকত্ব বাতিলের প্রস্তাব সিনেটে উত্থাপন করেন। দলমত নির্বিশেষে সকল সিনেটর এই প্রস্তাবের পক্ষে মত দেন।

একই সঙ্গে মিয়ানমারের জেনারেলদের মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে আন্তর্জাতিক আদালতে বিচারেরও প্রস্তাব করেছে এবং ইতোপূর্বে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাংয়কে কানাডায় নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে গত ২০ সেপ্টেম্বর কানাডার হাউজ অব কমন্স মিয়ানমারে রোহিঙ্গা নিধনকে গণহত্যা হিসেবে ঘোষণা করে। যাতে সংসদের শতভাগ সদস্য একমত হয়ে প্রস্তাব পাস করে। অপর দিকে ম্যানিটোবায় অবস্থিত কানাডিয়ান মিউজিয়াম অব হিউম্যান রাইটস কর্তৃপক্ষ সু চির ম্যুরাল নামিয়ে ফেলার এবং তার সংক্রান্ত প্রদর্শন বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।