শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

জন্মেছিল মেয়ে হয়ে, পাঁচ বছর যেতে না যেতেই হয়ে গেল ছেলে!

একে কী বলবেন? আজব কাণ্ড! নাকি ‘অদ্ভুত’ ঘটনা! জন্মেছিল মেয়ে হয়ে, পাঁচ বছর বয়সে এসে হয়ে গেল ছেলে! চিকিৎসক মহলও বিস্মিত। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে একেবারেই বিস্ময়কর ঘটনা ভারতের মহারাষ্ট্রের বিদ শহরে।

পেশায় ট্রাকচালকের কন্যা তাঁর পাঁচ বছরে নতুন রূপ পেল। মেয়ে থেকে হয়ে গেল ছেলে। জন্মের তিন-বছরের মাথা থেকেই পরিবর্তন শুরু হয়েছিল। পাঁচ বছরে গিয়ে আমন আদ্যান্ত এক ছেলে।

২০১৩ সালে যখন সে জন্মেছিল, তার পুরুষাঙ্গের কোনও চিহ্নমাত্র ছিল না। তার স্বভাব-চরিত্রেও মেয়ে সত্ত্বাই ফুটে উঠেছিল। পরিবারের সবাই তাকে মেয়ে হিসেবেই জেনেছিল। কিন্তু তিন বছর পর থেকেই যে অদ্ভুত পরিবর্তন লক্ষ্য করলেন আমনের বাবা-মা, তাতে বিস্মিত হওয়া ছাড়া কোনও উপায় ছিল না।

আমনের বাবা-মা ও বাড়ির অন্যান্যরা লক্ষ্য করেন আমনের পুরুষাঙ্গ তৈরি হয়েছে। চিন্তায় পড়ে গিয়েছিলেন বাড়ির সকলে। সঙ্গে সঙ্গে ছুটেছিলেন চিকিৎসকের কাছে। চিকিৎসক অভয় দিলেন। তবে আমনের একটা অস্ত্রোপচার প্রয়োজন বলে পরামর্শ দিলেন। সেইমতো সম্প্রতি তার অস্ত্রোপচার হল পুরুষাঙ্গে। পরে আরও একটি অস্ত্রোপচার করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আমন এখন সম্পূর্ণ সুস্থ রয়েছে। দ্বিতীয় অস্ত্রোপচারের পরও তাকে কিছুদিন চিকিৎসা চালিয়ে যেতে হবে। আমনের হরমোন থেরাপি চলবে। নিতান্তই গরিব ঘরের ছেলে আমন। তার বাবা চিকিৎসার এই খরচ বহন করতে অপারগ। তাই সেই কথা চিন্তা করে এবং বিরল এই ঘটনায় চিকিৎসাভার নিয়েছে মুম্বইয়ের হাসপাতাল।