শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গে ডুবে গেলো বাংলাদেশি জাহাজ

পশ্চিমবঙ্গের নদীতে ডুবে গেলো ছাই বোঝাই একটি বাংলাদেশি জাহাজ। বাংলাদেশের ‘এম বি সোম’ নামে ওই জাহাজটি পশ্চিমবঙ্গের বজবজ থেকে সিমেন্ট তৈরির কাঁচামাল ছাই নিয়ে নামখানা হয়ে বাংলাদেশের দিকে আসছিল। মঙ্গলবার ভোর সাড়ে চারটে নাগাদ পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল থানার হরিবল্লভপুর ও বাদুরের মাঝখানে হুগলি নদীতে ডুবতে আরম্ভ করে ওই জাহাজটি।

জানা যায়, হুগলি নদীর অভ্যন্তরে ডুবে থাকা চরে ধাক্কা খেয়ে দুর্ঘটনার কবলে পড়ে জাহাজটি। নদীর ভিতরে জেগে থাকা চরে ধাক্কা খেয়ে জাহাজের হুইল চেন কেটে যাওয়ায় বিকল হয়ে যায় ইঞ্জিন। এরপর জাহাজটি সজোরে ডুবন্ত চরে ধাক্কা খাওয়ায় নীচের দিকের অংশ ফেটে পানি ঢুকতে আরম্ভ করে ভিতরে। ফলে ক্রমশ পানিতে ডুবতে শুরু করে বাংলাদেশের ছাই বোঝাই জাহাজটি। সেই সময় হুগলি নদীতে থাকা মৎসজীবীরা স্থানীয় পুলিশ থেনেয় খবর দিয়ে ওই জাহাজে থাকা বাংলাদেশি নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করে। ওই জাহাজে নাবিকসহ ১০ জন বাংলাদেশি নাগরিক ছিলেন। স্থানীয় মহিষাদল থানা ও সুতাহাটা থানার পুলিশ মৎসজীবিদের সাহায্যে ডুবন্ত জাহাজ থেকে ১০ বাংলাদেশি নাগরিককে উদ্ধার করে।

স্থানীয় সুতাহাটা থানার পুলিশ আধিকারীক জলেশ্বর তেওয়ারি জানিয়েছেন, হুগলি নদীতে সেই সময় থাকা মৎসজীবীদের সাহায্যে ওই বাংলাদেশি জাহাজে থেকে ১০ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।