শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

চলতি সপ্তাহেই প্রাথমিকে আরও ৫১০৬ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

নিউজ ডেস্ক।। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আরও ৫১০৬ শিক্ষক নিয়োগ হবে। ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে নেওয়া হবে এসব শিক্ষক। এ নিয়োেগের বিজ্ঞপ্তি চলতি সপ্তাহেই হবে বলে শিক্ষামন্ত্রণালয় সূত্র জানা গেছে। আগামী বছরের শুরুতে এসব শিক্ষকদের নিয়োগ কার্যক্রম শেষ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একজন আদর্শ মানুষ তৈরিতে ক্রীড়া ও সঙ্গীতের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ। ক্রীড়া শারীরিক শক্তি ও সামর্থ্য বাড়াতে সহায়ক আর সঙ্গীত মানসিক উন্নয়ন, উন্নত রুচি ও আবেগ তৈরিতে ভূমিকা রাখে।

এ লক্ষ্য পূরণে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব শিক্ষকদের পিইডিপি-৪ এর আওতায় নিয়োগ দেওয়া হলেও প্রকল্প শেষে তাদের রাজস্বখাতে অন্তর্ভুক্ত করা হবে।

জানা গেছে, সারাদেশে প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব বিষয়ে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তার মধ্যে ক্রীড়া বিষয়ে ২ হাজার ৫৩ জন এবং সঙ্গীত বিষয়ে ২ হাজার ৫৩ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। এসব শিক্ষকরা সপ্তাহে ছয় দিনে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করাবেন।

এবিষয় জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ একুশে টিভি অনলাইকে বলেন, প্রাথমিক শিক্ষা মান উন্নয়নে কাজ করছে সরকার। এলক্ষে এই সপ্তাহে আরও ৫১০৬ শিক্ষক নিয়োগ আসতে পারে।

ছোট থেকে শিশুদের মধ্যে তার অন্তর্জগতে মানবিক মূল্যবোধ তৈরি করতে হবে। আজকের যে সামাজিক অবক্ষয়, মাদকের ব্যাপক ছড়াছড়ি সেখান থেকে মুক্তি পেতে হলে শরীর ও মনের সুস্থতা অপরিহার্য। সেটিকে গুরুত্ব দিয়ে ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে সঙ্গীত ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগ দিতে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে, সেটি সম্ভব না হওয়ায় আমরা ১০টি বিদ্যালয়ের জন্য একজন করে শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তারা সপ্তাহে রুটিন করে পার্শ্ববর্তী বিদ্যালয়ে গিয়ে ক্লাস নেবেন। প্রয়োজনে সেই বিদ্যালয়ের একজন শিক্ষককে প্রশিক্ষণ দিয়ে অভিজ্ঞ করে তুলতে পারবেন। তার অনুপস্থিতিতে সেই শিক্ষক দায়িত্ব পালন করতে পারবেন। উৎস: একুশে টিভি।