g অস্ট্রেলিয়ায় ৩ মাসে ৩০ হাজার অবৈধ অস্ত্র জমা পড়েছে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় ৩ মাসে ৩০ হাজার অবৈধ অস্ত্র জমা পড়েছে

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় দ্বিতীয়বারের মত দেওয়া ৩ মাসের ক্ষমায় অন্তত ৩০ হাজার অবৈধ অস্ত্র জমা পড়েছে। বিজনেস ইনসাইডারের বরাত দিয়ে স্পুটনিক ইন্টারন্যাশনাল এ খবর দিয়ে বলেছে, দেশটির তাসমানিয়ায় ১ হাজার ৯২৪টি পরিত্যক্ত অস্ত্র, দেশটির পশ্চিমাঞ্চলে ১ হাজার ২৪২, উত্তরাঞ্চল থেকে ৩২০, নিউ সাউথ ওয়েলস থেকে ১৪ হাজার ৪৪৬, কুইন্সল্যান্ডে ৭ হাজার, ভিক্টোরিয়ায় ২ হাজার ১৫০, দক্ষিণ অস্ট্রেলিয়ায় ১ হাজার ৩৩৮ এবং অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা ও আশপাশ এলাকা থেকে ২৬৭টি অস্ত্র জমা পড়েছে। তবে জমা পড়ার অস্ত্রের হিসাব এখনো চূড়ান্ত হয়নি।

গত জুলাই মাস থেকে ৩০ সেপ্টেম্বর অস্ত্র জমা দেওয়ার সাধারণ ক্ষমা ঘোষণার মেয়াদ বেঁধে দেওয়া হয়। এসময়ের মধ্যে কেউ অবৈধ অস্ত্র জমা দিলে তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না বলে অস্ট্রেলিয়া সরকার আগেই ঘোষণা দিয়েছিল। এমনকি কেউ অস্ত্র রাখতে চাইলে জমা দিয়ে তা নিবন্ধন করার সুযোগ দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে অস্ত্র রাখার পক্ষে সুনির্দিষ্ট কারণ দেখাতে হবে। তবে ব্যক্তিগত নিরাপত্তার জন্যে অস্ত্র কাছে রাখার সুযোগ দেওয়া হচ্ছে না।

অস্ট্রেলিয়ায় এধরনের অবৈধ অস্ত্র জমা দেওয়ার জন্যে সাধারণ ক্ষমা ঘোষণা করে তা সংগ্রহ বা উদ্ধার করার প্রচেষ্টার জন্যে দেশটির সাবেক প্রধানমন্ত্রী জন হাওয়ার্ড উদ্যোগ নেওয়ায় তাকে ধন্যবাদ জানিয়ে বর্তমান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল সাংবাদিকদের জানান, ২০ বছর আগে তার ওই সিদ্ধান্তের কারণে অবৈধ অস্ত্র উদ্ধার সম্ভব হচ্ছে এবং এধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় পোর্ট আর্থারে বন্দুক হামলায় ৩৫ ব্যক্তি নিহত ও ২৩ জন গুরুতর আহত হবার পর অবৈধ অস্ত্র উদ্ধারে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। এক বছর সময় ধরে দেশটিতে অস্ত্র জমা দেওয়ার সুযোগ দিলে সাড়ে ৬ লাখ অস্ত্র জমা পড়ে। তাসমানিয়ায় ওই বন্দুক হামলার ঘটনার পর দেশটির সংসদ স্বয়ংক্রিয় ও আধা স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল বলেন, লাসভেগাসে বন্দুকধারীর হামলায় ৫৯ জন নিহতের ঘটনা এধরনের অস্ত্র উদ্ধারের বিষয়টির গুরুত্ব আরো বাড়িয়ে দিয়েছে। সর্বশেষ সাধারণ ক্ষমার প্রথম মাসে ২৫ হাজার অস্ত্র জমা পড়েছে।

অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় ওই বন্দুকধারীর হামলার পর এধরনের অবৈধ অস্ত্র উদ্ধারের জন্যে গত ২১ বছরে ২৮ বার সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এছাড়া ১৪ বছর আগে ২০০২ সালের অক্টোবরে মোনাশ বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলার পর ৬ মাসের জন্যে অস্ত্র উদ্ধারে আরেক সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়।আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর