g গোশত কতদিন ফ্রিজে রাখা স্বাস্থ্যকর | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ৯ই অক্টোবর, ২০১৭ ইং ২৪শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

গোশত কতদিন ফ্রিজে রাখা স্বাস্থ্যকর

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৭, ২০১৭
news-image

---

স্বাস্থ্য ডেস্ক : অনেকে একসঙ্গে অনেক গোশত সংগ্রহ করে বা কিনে দীর্ঘদিন ফ্রিজে রেখে দিতে পছন্দ করেন। ধীরে ধীরে সেই গোশত খান। তবে বিষয়টি কি স্বাস্থ্যকর? মূলত গোশত কতদিন ফ্রিজে রাখা ঠিক?

এ বিষয়ে কথা হয় সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. শাকিল মাহমুদের সঙ্গে। তিনি বলেন, ‘কাঁচা গরুর গোশত ফ্রিজে রাখলে তিন থেকে চার মাসের মধ্যে খেয়ে ফেলা ভালো। কারণ,তিন চার মাসের পর মাংসের পুষ্টিগুণ, গুণগত মান কমতে থাকে। তবে ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেন হাইটে থাকলে গোশত প্রায় এক বছর পর্যন্ত রাখা যাবে। তবে পুষ্টিগুণ সেরকম পাওয়া যাবে না’।

ফ্রিজে গোশত রাখার ক্ষেত্রে তাপমাত্রা ঠিক আছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে জানিয়ে তিনি বলেন, ‘যেই তাপমাত্রায় গোশত সবসময় বরফ থাকবে সেই তাপমাত্রা সেট করে তারপর গোশত রাখতে হবে। আর গোশত দীর্ঘ সময় (তিন চার মাসের বেশি) সংরক্ষণ করতে চাইলে প্যাকেটের গায়ে তারিখ লিখে রাখা উচিত’।

গোশত ফ্রিজে রাখার আগে অবশ্যই গোশত থেকে রক্ত,চর্বি,পানি পরিষ্কার করে নিতে হবে জানিয়ে তিনি বলেন, ‘এগুলো থাকলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। আর ফ্রিজে গোশত রাখার ক্ষেত্রে বড় বড় টুকরো করে রাখতে হবে।কারণ,ছোট টুকরোতেও অনেক সময় পানি ও রক্ত জমে থাকে’। গোশত অবশ্যই প্লাস্টিকের ব্যাগে বা অ্যালমুনিয়াম ফুয়েলে রাখতে হবে জানিয়ে তিনি বলেন,‘প্লাস্টিকের ব্যাগ বা অ্যালমুনিয়াম ফুয়েলে রাখলে বাতাস থাকে না। বাতাস ঢকুলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে’। ইলেকট্রিসিটি চলে গেলে গোশত বের করা যাবে না জানিয়ে ডা. শাকিল বলেন, ইলেকট্রিসিটি না থাকলে ফ্রিজ খুললে বাতাস ঢুকে যাবে। বাতাস ঢুকলে ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা বাড়ে। এতে মাংসের পুষ্টিগুণ নষ্ট হয়’।

রান্না করা গোশত ফ্রিজের স্বাভাবিক তাপমাত্রায় রাখলে তিন চার দিন ভালো থাকবে। তিনি বলেন, ‘আর রান্না করা গোশত ডিপ ফ্রিজে রাখলে ছোট ছোট পাত্রে রাখতে হবে। এ ক্ষেত্রে এয়ারটাইট প্লাস্টিকের পাত্র ব্যবহার করা যেতে পারে। যেই রান্না করা গোশতটা ফ্রিজে রাখা হবে সেটি যেন আর ফ্রিজে না ঢুকানো হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ফ্রিজের গোশত বার বার গরম করা যাবে না। এতে স্বাদ পুষ্টিগুণ নষ্ট হতে পারে’।

অন্যান্য মাংসের বিষয়ে তিনি বলেন, ‘খাসির মাংসের ক্ষেত্রে দুই থেকে তিন মাস রাখতে পারবেন। কলিজার ক্ষেত্রে ১৫ থেকে এক মাস। এ ছাড়া উট,মহিষ তিন থেকে চার মাস রাখা যাবে। আর ভেড় রাখা যাবে দুই থেকে তিন মাস। রান্না করা ও কাঁচা উভয়ের ক্ষেত্রে বিষয়টি একরকম। তবে এগুলোও শূন্য ডিগ্রি ফারেনহাইটে ডিপ ফ্রিজে এক বছর রাখা যাবে। তবে স্বাদ,পুষ্টিগুণ এগুলো থাকবে না। আর মুরগীর গোশত সর্বোচ্চ এক মাস ফ্রিজে সংরক্ষণ করা যাবে’।

তবে পুষ্টিগুণের কথা চিন্তা করতে হলে অবশ্যই গোশত এক মাসের মধ্যে খেয়ে ফেলা উচিত বলে পরামর্শ দেন তিনি।

এ জাতীয় আরও খবর