বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৬শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য সংস্কৃতি চর্চায় অনন্য ভূমিকা রাখছে -এড.জিয়াউল হক মৃধা

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

নিজস্ব প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া ২ আসনের সংসদ সদস্য বিশিষ্ট লেখক এড.জিয়াউল হক মৃধা বলেছেন সাহিত্য সংস্কৃতিতে সম্পৃক্তরা যে কর্ম করেন তা অনন্তকাল থাকে, সাহিত্য একাডেমি ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য সংস্কৃতি চর্চায় অনন্য ভূমিকা রাখছে। দীর্ঘ ৩৪ বৎসর যাবৎ এই সংগঠনটি মহান মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনাকে জাগ্রত রেখে কাজ করে যাচ্ছে। তিনি বলেন সাহিত্য একাডেমি এখন নানা গুণী তারকাদের তারার মেলা। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের কৃতি সন্তান ব্যরিষ্টার এ রসুল সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য ব্যক্তিত্ব ছিলেন। উনার স্মরণে সাহিত্য একাডেমির কর্মসূচী প্রসংশনীয়। তিনি ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান হিসেবে ক্ষণজন্মা অনেক গুনীর জন্য যা করা দরকার তা আমরা তেমন করতে পারিনি। তাঁদের অবদানকে শ্রদ্ধা জানিয়ে তাদের কে স্মরনীয় রাখার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি সরাইল এবং নাসিরনগরের মধ্যে তিতাস নদীর উপর ব্রীজের নামকরণ ব্যরিস্টার এ রসুল রাখার ঘোষণা দেন। এবং সরাইল উপজেলায় আগামী সাধারণ সভা করার আহবান জানান। গতকাল শনিবার দিনব্যাপী সাহিত্য একাডেমি ব্রাহ্মণবাড়িয়ার আয়োজনে ব্যরিষ্টার এ রসুল এর শততম মৃত্যুবার্ষিকী উপলক্ষে উনার স্মরণে সংগঠনের ৩৪ তম  প্রতিষ্ঠা বার্ষিকী ও সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।
সাহিত্য একাডেমির পরিচালক মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা এড. আবু তাহের এর সভাপতিত্বে নাসিরনগর ডাকবাংলো প্রাঙ্গনে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি কবি জয়দুল হোসেন, বার্ষিক প্রতিবেদন পাঠ করেন সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ একেএম শিবলি। বিশেষ অতিথি ছিলেন সরাইল কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, আলোচনা ও উপস্থিত ছিলেন করেন সদস্য এড. আকসির এম চৌধুরী, ঠাকুর জিয়াউদ্দিন আহম্মদ, পরিচালক মন্ডরীর সদস্য প্রাণতোষ চৌধুরী, অধ্যাপক কৃপাল নারায়ণ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি আল আমীন শাহীন, নাসিরনগরের প্রেস ক্লাবের সহ সভাপতি আকতার হোসেন ভ’ইয়া, সাবেক সাধারণ সম্পাদক এড. লিটন দেব,সাবেক নাট্য সম্পাদক রিফাত আমীন প্রমুখ । অনুষ্ঠান পরিচালনা করেন পরিচালক মন্ডলীর সদস্য প্রাবন্ধিক কবি মানবর্দ্ধন পাল।
অনুষ্ঠানে একাডেমির বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়। শুরুতে সংগঠনের প্রয়াতদের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। এছাড়া লেখক এড. জিয়াউল হক মৃধা, মানিক রতন শর্মা এবং আল আমীন শাহীন রচিত ৩ টি বই প্রকাশিত হওয়ায় তাদের অভিনন্দন জানানো হয়। সভার শুরুতে সরাইল সদরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।