বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

‘আম্মার’ আত্মার নির্দেশে বিদ্রোহ

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ুতে ক্ষমতাসীন দল এআইএডিএমকে’র মধ্যে তীব্র অভ্যন্তরীণ কোন্দল শুরু হয়েছে। মঙ্গলবার রাতে সাধারণ সম্পাদক শশীকলা নটরাজনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম।

চেন্নাইয়ের মেরিনা সৈকতে মঙ্গলবার রাত ৯টার দিকে জয়ললিতার স্মৃতিসৌধে হাজির হয়েছিলেন ও পনিরসেলভম। আধাঘন্টারও বেশি সময় সেখানে বসে ধ্যান করার পর চোখ মুছে বাইরে এসে দাঁড়ান তিনি। এসময় তিনি সাংবাদিকদের বলেন,‘বিবেকের দংশনেই এখানে এসেছি। আম্মার আত্মাই আমাকে দলের কর্মী ও দেশের মানুষকে কিছু সত্যি কথা বলতে নির্দেশ দিয়েছেন।’

পনিরসেলভাম দাবি করেন, ‘আম্মা’ তাকেই মুখ্যমন্ত্রী করতে চেয়েছিলেন। এখন তাকে জোর করে সরানো হচ্ছে। আম্মার মৃত্যুর পরে শশীকলা শিবিরও তাকে মুখ্যমন্ত্রী হতে অনুরোধ করেছিল। অথচ তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পরেই রাজস্বমন্ত্রী আর বি উদয়কুমার ভাবী মুখ্যমন্ত্রী হিসেবে শশীকলার নাম প্রচার শুরু করেন। শশীকলার বাড়িতে পরিষদীয় দলের বৈঠক ডেকে তাকে সরে যেতে বলা হয়। প্রশ্ন তুললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ভয়ও দেখানো হয়।

তিনি বলেন,‘দলের কর্মীরা আমার সঙ্গে থাকলে পদত্যাগপত্র প্রত্যাহার করে নেব।’

পনিরসেলভামের বিদ্রোহের খবর ছড়াতেই শশীকলা নিজ বাসভবনে বিধায়কদের নিয়ে জরুরি বৈঠকে ডেকেছিলেন। পনিরসেলভামকে কোষাধ্যক্ষ পদ থেকে সরিয়ে দিয়েছেন তিনি । তাকে দল থেকেও বরখাস্ত করা হতে পারে বলে জল্পনা ছড়িয়েছে।

প্রসঙ্গত,গত ডিসেম্বরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতা। এর আগে আইনি জটিলতার জয়ললিতাকে মুখ্যমন্ত্রী পদ থেকে সাময়িকভাবে সরে থাকতে হয়েছিল। সে সময় মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তার বিশ্বস্ততম অনুগামী ও পনিরসেলভাম। জয়াললিতা যখন অসুস্থ হয়ে পড়েন, তখনও ক্যাবিনেটের ‘দ্বিতীয় শীর্ষ’ ব্যক্তিত্ব হিসেবে মন্ত্রিসভার বৈঠকে পনিরসেলোমই সভাপতিত্ব করতেন। তাই স্বাভাবিকভাবেই জয়ললিতার মৃত্যুর পর পনিরসেলভামই মুখ্যমন্ত্রী হয়েছিলেন। কিন্তু গত রোববার হঠাৎ করেই নিজের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।