১৪ই নভেম্বর, ২০১৬ ইং, সোমবার ৩০শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ
পরবর্তী রূপচর্চায় ব্যবহার করতে পারেন আপেল


যে খাবার গুলো হাড়কে মজবুত রাখে


Amaderbrahmanbaria.com : - ১১.১১.২০১৬

নিউজ ডেস্ক: হাড় মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। হাড় মজবুত হলে মানুষের শরীরের কাঠামো শক্তিশালী হবে। হাড়কে অবহেলা করলে হাড় ক্ষয়, কোমড় ব্যথা, ঘাড় ব্যথা, মেরুদন্ডের সমস্যা দেখা দেয়। কিছু খাবার আছে যা নিয়মিত খাওয়ার ফলে হাড় ক্ষয় রোধ করবে তার সাথে হাড় মজবুত রাখবে। চলুন পাঠক জেনে নেই কোন খাবারগুলো হাড়কে শক্তিশালী করবে জেনে নিই।
১। ডিম
ডিমকে বলা হয় ‘সুপারফুড’। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম। তবে এতে মাত্র ৬% ভিটামিন ডি রয়েছে। যা খুব সহজে দেহের পুষ্টির চাহিদা পূরণ করে। তাই হাড়ের সুস্থতায় প্রতিদিন একটি ডিম খাওয়ার অভ্যাস করুন।
২। দুধ
ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার দুধ হাড়, দাঁত মজবুত করে। আট আউন্স ফ্যাট ফ্রি দুধ ৯০% ক্যালরি ক্ষয় করে এবং ৩০% ক্যালসিয়ামের যোগান দেয়। শুধু ছোটরা নয় বড়দেরও নিয়মিত দুধ পান করা উচিত।
৩। চিজ
ক্যালসিয়ামের অন্যতম আরেকটি উৎস হল চিজ বা পনির। ১.৫ আউন্স চিজ প্রতিদিনের ৩০% ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে। এতে অল্প পরিমাণের ভিটামিন ডি রয়েছে। তবে অতিরিক্ত পরিমাণ চিজ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
৪। টকদই
হাড় মজবুত করতে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ভূমিকা অপরসীম। টকদই ভিটামিন ডি এর অন্যতম উৎস। প্রতিদিন এক কাপ টকদই ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে এবং হাড় মজবুত করে। এটি অস্টিওপোরোসিস রোগ প্রতিরোধ করে থাকে।
৫। পালংশাক
দুধ খেতে পছন্দ করেন না? দুধের ক্যালসিয়ামের চাহিদা পুরণ করবে পালংশাক। এক কাপ পালংশাকে রয়েছে ২৫% ক্যালসিয়াম, ফাইবার, আয়রন এবং ভিটামিন এ।
৬। কাঠবাদাম
এক কাপ কাঠাবাদামে ১৮% ক্যালসিয়াম থাকে। এটি হাড় মজবুত করার পাশাপাশি ওজন হ্রাস করতে সাহায্য করে। প্রতিদিন এক কাপ কাঠবাদাম খাওয়ার চেষ্টা করুন।
৭। কলিজা
কলিজায় প্রচুর আয়রন রয়েছে, যা হাড় মজবুত করার পাশাপাশি দাঁত মজবুত করে। এছাড়া কলিজায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি, ক্যালসিয়াম। নিয়মিত কলিজা খাদ্যতালিকায় রাখুন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close