১৭ই নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ৩রা অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ


প্যারিস হামলার বর্ষপূর্তিতে জরুরি অবস্থা বাড়ানোর ঘোষণা


Amaderbrahmanbaria.com : - ১৪.১১.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :ফ্রান্সের রাজধানী প্যারিসে জঙ্গি হামলার বর্ষপূর্তিতে দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বলেছেন, জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানো হবে।ভালস প্যারিস হামলার বর্ষপূর্তিতে দেওয়া এক ভাষণে জানিয়েছেন, ফ্রান্সে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-কে তিনি আরও বলেন, ‘গণতন্ত্র রক্ষার জন্য’ যা করা দরকার, তারা তা-ই করছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ প্যারিস হামলার নিহতদের স্মরণে একটি ফলক উন্মোচন করেছেন। তিনি এবং প্যারিসের মেয়র জঙ্গি হামলার লক্ষ্যবস্তু ছয়টি স্থান পরিদর্শন করে দিনটিকে পালন করছেন।

উল্লেখ্য, গত বছরের ১৩ নভেম্বর প্যারিসে জঙ্গি হামলায় ১৩০ জন নিহত হন। হামলার পরপরই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে।

নভেম্বর থেকে পালিয়ে থাকার পর গত ১৮ মার্চ বেলজিয়াম পুলিশের এক অভিযানে গুলিবিদ্ধ অবস্থায় ব্রাসেলসের মোলেনবিক এলাকা থেকে গ্রেফতার করা হয় আব্দেসলামকে। ধারণা করা হয়, প্যারিস হামলার নেতৃত্বে ছিলেন তিনি। হামলা ও হামলা পরবর্তী পুলিশি অভিযানে আব্দেসলাম বাদে বাকি সব হামলাকারীই মারা পড়েন।

ওই জঙ্গি হামলার পর ফ্রান্সের সরকার দেশটিতে জরুরি অবস্থা জারি করে। তবে জরুরি অবস্থার মাঝেই ফ্রান্সের নিস শহরের ১৪ জুলাই বাস্তিল দিবস উদযাপনের জন্য ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর নিসের প্রমেনাদে দেজ অ্যাংলেইসে আতশবাজি প্রদর্শনী দেখতে জড়ো হয়েছিলেন কয়েক হাজার মানুষ। সেখানে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে এক ব্যক্তি ট্রাক হামলা চালায়। এতে নিহত হন ৮৪ জন। এরপর জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close