শুক্রবার, ২৬শে অক্টোবর, ২০১৮ ইং ১১ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

কাউন্সিলের জন্য এখনো কোনো স্থান পাইনি : ফখরুল

fakrul_102137নিজস্ব প্রতিবেদক : দলের আসন্ন ষষ্ঠ জাতীয় সম্মেলনের জন্য এখনো কোনো স্থানের অনুমতি পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সর্বশেষ বসুন্ধরা কনভেনশন হল চেয়ে করা আবেদনও নাকচ হয়েছে।

রবিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

বিএনপি জাতীয় কাউন্সিল করতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করে। সোহরাওয়ার্দীর বিষয়ে পূর্ত বিভাগ জানিয়েছে, পুলিশ প্র্রশাসন অনুমতি দিলে তাদের কোনো আপত্তি নেই।

মির্জা ফখরুল বলেন, “আগামী ১৯ মার্চ দলের ষষ্ঠ কাউন্সিলের জন্য তিনটি ভেন্যু চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত কোনো চিঠিরই জবাব পাইনি। এর মধ্যে বসুন্ধরা কনভেশন সেন্টারের জন্য আবেদন জানিয়েছিলাম। কিন্ত তাদের কর্তৃপক্ষ তা নাকচ করে দিয়েছে।”

আদেন করা তিনটি স্থানের মধ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রকে প্রাধান্য দিচ্ছেন ফখরুল। তিনি বলেন, “আমাদের জাতীয় সম্মেলনের তিন হাজার কাউন্সিলরের জন্য বড় হলরুম প্রয়োজন। এ জন্য বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুমতি পেলে আমাদের ভালো হয়। আশা করছি কর্তৃপক্ষ আমাদের সেখানে অনুমতি দেবে। এ ছাড়া ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনও টার্গেটে রেখেছি, আশা করি আমরা অনুমতি পাব।”

জাতীয় কাউন্সিলের আগে বিভিন্ন জেলা ও উপজেলা সম্মেলন হচ্ছে জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “কিন্ত আমাদের হল ভাড়া দেওয়া হচ্ছে না। নানা প্রতিবন্ধকতার মধ্যেই আমরা কাজগুলো শেষ করছি।”

ফখরুল বলেন, কাউন্সিলে নেতৃত্ব নির্বাচনের জন্য দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের নেতৃত্বে নির্বাচন কমিশন গঠন করে দেওয়া হয়েছে। সব কটি কমিটিও গঠন করা হয়েছে। তারা পুরোদমে কাজ শুরু করেছেন।

কাউন্সিল ও জেলা সস্মেলনের মাধ্যমে দলে সাংগঠনিক তৎপরতা বেড়েছে, নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে বলে জানান মির্জা ফখরুল।

সরকারের দীর্ঘদিনের দমন-পীড়নে বিএনপি যে বিপর্যস্ত অবস্থায় পড়েছিল কাউন্সিলের মাধ্যমে সে অবস্থা কাটিয়ে উঠতে সক্ষম হবে বলেও জানান তিনি।