বৃহস্পতিবার, ৪ঠা অক্টোবর, ২০১৮ ইং ১৯শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

শিগগিরই শিরোপা জিতবে বাংলাদেশ : চামিন্দা ভাস

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেটের খোজ-খবর রাখেন অথচ চামিন্দা ভাসকে চেনেন না, এমন ব্যক্তি বাংলাদেশে খুব কমই পাওয়া যাবে। ২০০৩ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের প্রথম ওভারেই হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়ে ক্রিকেট ইতিহাসে নিজের নাম লেখানোর পাশাপাশি, বাংলাদেশ ক্রিকেটের নেতিবাচক স্মৃতিতে নিজের নাম তুলে রেখেছেন ভাস।

সে আমলে বাংলাদেশ ক্রিকেট দল ছিলো নিতান্তই আন্ডারডগ। এশিয়ার শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারতসহ বিশ্বের সব বড় দলগুলো, আবার কখনো ছোট দলগুলোও সহজেই হারিয়ে দিতো টাইগারদের। সময় বদলেছে, এখন আর বাংলাদেশকে হারানো সেই ১৫ বছর আগের মতো সহজ নয়। এর প্রমাণ সদ্য সমাপ্ত এশিয়া কাপেই রেখেছে মাশরাফি বিন মর্তুজার।

ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে জিততে ব্যর্থ হলেও মাত্র ২২২ রানের পুঁজি নিয়ে কাঁপিয়ে দিয়েছিল রোহিত-ধাওয়ান-ধোনি সমৃদ্ধ ব্যাটিং লাইনআপ। এর আগে শ্রীলঙ্কা ও পাকিস্তানকে হারিয়েই নিশ্চিত করে ফাইনালের টিকিট।

শুধু এ বছরেই মোট তিনটি ফাইনাল খেলেছে বাংলাদেশ। জিততে পারেনি একটিও। এশিয়া কাপের সবশেষ ৪ আসরের তিনবারই রানারআপ হয়েছে বাংলাদেশ। ফাইনাল ম্যাচের বাঁধা কোনোভাবেই পার করতে পারছেন না মাশরাফিরা। লঙ্কান কিংবদন্তী চামিন্দা ভাস মনে করেন আর বেশিদিন অপেক্ষা করতে হবে না টাইগারদের। খুব শীঘ্রই বাংলাদেশ জিতে নেবে শিরোপা।

বর্তমানে শ্রীলঙ্কা অনুর্ধ্ব-১৯ দলের বোলিং কোচ হিসেবে কর্মরত রয়েছেন ভাস। যুব এশিয়া কাপে অংশ নিতে লংকান যুব দল এখন বাংলাদেশে। দলের সাথে এসেছেন ভাসও। সংবাদ মাধ্যমে ভাস বলেন, ‘অসাধারণ! বাংলাদেশ এখন বিশ্ব ক্রিকেটে নিজেদের একটি সম্মানের জায়গা তৈরি করে ফেলেছে। আমি বিশ্বাস করি তারা খুব শীঘ্রই শিরোপা জেতা শুরু করবে। বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছি আমি।’

এসময় টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার প্রশংসায় পঞ্চমুখ হন ভাস। তিনি বলেন, ‘আমি মাশরাফির সাথে খেলেছিলাম একবার। সে যেভাবে সব প্রতিকূলতা জয় করে খেলছে এবং বলের প্রতি তার যে নিয়ন্ত্রণ; আমি সত্যিই অভিভূত। বারবার ইনজুরিতে না পড়লে সে নিশ্চিত সেরাদের কাতারে থাকতো। গত কয়েক বছরে তো সে অধিনায়কত্ব করছে। অনেক অনুপ্রেরণাদায়ী অধিনায়ক সে।’

এ জাতীয় আরও খবর

চিটাগাং ভাইকিংসের আইকন মুশফিক, থাকছেন আরও চারজন তারকা ক্রিকেটার

‘এখন নুপূর আমার স্ত্রী, রবিবার থেকে আবার তোমার…’

এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে বাংলাদেশ

‘অবশ্যই আর্জেন্টিনার হয়ে খেলবেন মেসি’

ডিবিএলই থাকছে চিটাগাংয়ের মালিকানায়

ঘটনা ৩ বছর আগের; লিটন দাসকে নিয়ে ফেসবুকে তোলপাড়

এখনও আসল খেলা দেখাইনি : নেইমার

মন্ত্রিসভায় স্বর্ণ নীতিমালা অনুমোদন

আঙুলের চিকিৎসায় অস্ট্রেলিয়া যাচ্ছেন সাকিব