রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

আফগানিস্তানে রকেট হামলা চালিয়ে ৫০ শীর্ষ তালেবান নেতাকে হত্যার দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক: রকেট হামলা চালিয়ে আফগানিস্তানের শীর্ষ পর্যায়ের ৫০ তালেবান নেতাকে হত্যার দাবি করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। ২৪ মে বৃহস্পতিবার বিদ্রোহী নেতাদের এক বৈঠকে মার্কিন সেনাবাহিনী হামলা চালিয়ে ওই ৫০ তালেবান নেতাকে হত্যা করা হয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়া।

তীব্র লড়াইয়ের পর ফারাহ থেকে তালেবান যোদ্ধাদের বিতাড়িত করেছে মার্কিন ও আফগান সেনাবাহিনী।
আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন বলেন, পিছু হটা তালেবান নেতাদের পর্যবেক্ষণ করার পর দেখা গেছে, তারা একটি বৈঠকে মিলিত হয়েছে।
তালেবান নিয়ন্ত্রিত হেলমান্দপ্রদেশে মুসা কালা অঞ্চলে ওই বৈঠক হচ্ছিল। এর পর মার্কিন সেনারা সেখানে হামলা চালালে হেলমান্দের উপছায়া গভর্নরসহ শীর্ষ পর্যায়ের তালেবান নেতারা নিহত হন।

বুধবার পেন্টাগনে সাংবাদিকদের তিনি বলেন, এটি ছিল তালেবানের একটি গ্রুপ। তারা ফারাহপ্রদেশে হামলা নিয়ে কথা বলছিলেন। ওই হামলায় তাদের অনেকেই অংশ নিয়েছিলেন।
তিনি আরও বলেন, মার্কিন মেরিন সেনারা তাদের ৫০ জনের পিছু নেন। পরে এইচআইএমএআরএস রকেট নিক্ষেপ করে তাদের হত্যা করেছে।

এদিকে বুধবার আফগানিস্তানের রাজধানী কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী হামলায় নিহত হয়েছেন অন্তত ছয় জন। মন্ত্রণালয়ের ভবনের বাইরে দুটি বিস্ফোরণ ঘটে। অ্যাসল্ট রাইফেল ও গ্রেনেড নিয়ে মন্ত্রণালয়ে প্রবেশের আগে ওই বিস্ফোরণ ঘটায় হামলাকারীরা। প্রায় দুই ঘণ্টা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হামলাকারীদের লড়াইয়ের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

Print Friendly, PDF & Email