সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ইতালির সিসিলি দ্বীপে অভিবাসী বিরোধী স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের প্রাক্কালে ১৫৮ শরণার্থী

সিসিলি দ্বীপে শুক্রবার সন্ধ্যায় একটি উদ্ধারকারী জাহাজ থেকে ১৫০ জনের বেশি শরণার্থীকে নামানো হয়েছে। এনজিও এসওএস মেডিটেরানি একথা জানিয়েছে। কট্টোর অভিবাসী বিরোধী লীগ নেতা ম্যাটেও সালভিনি ইতালির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দ্বীপটি সফরের মাত্র কয়েকদিন আগে এ ঘটনা ঘটল।

সংস্থাটি জানায়, ফরাসী এনজিওটির ভাড়া করা জাহাজ এ্যাকুয়ারিউস ১৫৮ জনকে উদ্ধার করেছে। এদের মধ্যে নয় শিশু, ২৬ নারী ও ৩৬ অভিভাবকহীন শিশু রয়েছে। উদ্ধারকৃতদের সবাই পানিশুন্যতায় ভূগছে। তাদের ওপর নির্যাতন করা হয়েছে বলে মনে হচ্ছে।

আরও : জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

শুক্রবার যৌথ উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণকারী সালভিনি ইতালির জনগণের মাঝে যে শরণার্থী বিরোধী মনোভাব রয়েছে তা পুঁজি করে সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। হাজার হাজার শরণার্থী ইতালিতে পাড়ি দেয়ায় জনগণের মাঝে শরণার্থী বিরোধী মনোভাব প্রকট হয়ে উঠেছে।

তার কট্টর ডানপন্থী দল মার্চ মাসের নির্বাচনকে সামনে রেখে হাজার হাজার শরণার্থীকে বহিষ্কার ও ইসলামের ‘ঝুঁকি’ থেকে দেশকে মুক্ত করবে বলে অঙ্গীকার করেছিলো। সালভিনি রোববারে দ্বীপে আসবেন কিনা এমন প্রশ্নের জবাবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর কর্মকর্তা ম্যাক্রো রোতুনো বলেন, এই মুহূর্তে এটা বলা সম্ভব না।

তবে তিনি বলেন, ‘বিপুল সংখ্যক মানুষ যুদ্ধের কারণে প্রাণ নিয়ে পালিয়ে এসেছেন। এদের আন্তর্জাতিক সহায়তা দরকার।’ ২০১৩ সাল থেকে প্রায় ৭ লাখ শরণার্থী ইতালি পাড়ি দিয়েছে। এএফপি, বিএসএস

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্বর্ণের দাম আগামী বছর বৃদ্ধি পাবে

গর্ভপাত! ব্রাজিলে হোয়াটসঅ্যাপ গ্রুপই এখন নারীদের একমাত্র ভরসা

সেপ্টেম্বরে রাশিয়া সফরে যাবেন কিম!

দুর্নীতির অভিযোগে নওয়াজের ভাই শাহবাজকে আদালতে তলব

বার্লিনে ছুরিধারীকে গুলি

প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া