সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ঈদের প্রস্তুতি

ঈদের কেনাকাটা, অন্যান্য ব্যস্ততা তো চলছেই। সারা দিনের ধকলের চাপ পড়ছে ত্বক আর চুলে। তবে এখন থেকেই যদি শরীর ও ত্বকের প্রতি যত্নবান হন, তাহলে ঈদের দিন থাকবেন সজীব-সতেজ। দেখে নিতে পারেন ঈদের আগের রূপ-রুটিন।

চুলের যত্নে
বছরের এ সময়ে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় চুল পড়ে অনেক সময়। আবার খুশকির প্রবণতাও বেড়ে যায়। ফলে ঈদের দিন চুল ঝরঝরে দেখাতে চাইলে মাসজুড়েই নিয়মিত যত্ন করতে হবে। সপ্তাহে সম্ভব হলে দুদিন, আর না পারলে অন্তত একদিন চুলে তেল লাগাতে হবে। নারকেল তেলের সঙ্গে নিমের তেল বা জলপাই তেলও ব্যবহার করতে পারেন। রূপবিশেষজ্ঞ শাহিদা রহমান বলেন, ‘চুল ভালো রাখতে প্রতিদিন মাথার ত্বকের উপযোগী শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এতে চুলের গোড়া পরিষ্কার থাকে। খুশকি কমে যায়। সঙ্গে চুল পড়াও কমে। আর চুল কাটতে চাইলে ঈদের অন্তত ১৫ দিন আগে কাটানো ভালো।’ ত্বকের যত্নে নানা রকম প্যাকের কথাও বলেছেন তিনি।

আরও : প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া

স্বাভাবিক ও তৈলাক্ত চুলের প্যাক
আমলকীর গুঁড়া, মুলতানি মাটির গুঁড়া, টকদই ও ডিম মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। যারা মেহেদি বা হেনার গুঁড়া ব্যবহার করেন, তারা এ প্যাকের সঙ্গে মিশিয়ে নিতে পারেন। সপ্তাহে অন্তত একদিন এ প্যাক ব্যবহার করতে হবে। অতি রুক্ষ চুলের প্যাক: পাকা কলা, ডিমের সাদা অংশ মিশিয়ে চুলে লাগালে চুল নরম হবে। চাইলে মেয়োনিজও ব্যবহার করা যেতে পারে।

মুখের যত্নে
দরজিবাড়ি থেকেই হোক কিংবা অফিস করেই হোক, বাড়িতে ফিরেই ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। এরপর ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে হবে। সপ্তাহে দুদিন ফেসপ্যাক ব্যবহার করা যেতে পারে। আর সপ্তাহে একবারের বেশি স্ক্রাবিং না করাই ভালো। বাজারে বিভিন্ন ত্বকের উপযোগী স্ক্রাব পাওয়া যায়। সময় বাঁচাতে সেসব কিনে নিতে পারেন। হাতে সময় আছে যেহেতু, তাই এখন না হলেও ঈদের চারদিন আগে ফেসিয়াল করতে হবে। স্বাভাবিক ও শুষ্ক ত্বক যাদের তারা বাড়িতে থাকা বিভিন্ন ধরনের ফল-সবজি, যেমন আপেল, কমলা, টমেটো, শসা ও গাজর ব্যবহার করতে পারেন ত্বকে। সব ধরনের ত্বকে মুলতানি মাটি, চন্দন ও গোলাপজলের প্যাক ব্যবহার করা যেতে পারে। চাইলে এর সঙ্গে মধু, টকদই বা হলুদগুঁড়া মিশিয়ে নিতে পারেন। ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে অ্যালোভেরা বা ঘৃতকুমারী ব্যবহার করা যাবে। আর এ পুরো মাসে ১৫ দিন অন্তর ফেসিয়াল করলে ভালো।

হাত-পায়ের যত্নে
সারা দিন বাইরে ঘোরাঘুরি করার পর দেখা যায়, হাত-পায়ে ময়লা জমে বেশি। তাই বাড়িতে ফিরে মুখের মতো হাত-পা ভালোভাবে পরিষ্কার করতে হবে। শ্যাম্পু ও লেবুর রস মেশানো হালকা গরম পানিতে হাত-পা ১০ থেকে ১৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে। পায়ের গোড়ালি ঝামা দিয়ে আলতো করে ঘষে মরা কোষ তুলে ফেলতে হবে। আর নরম ব্রাশ দিয়ে হাত-পায়ের ত্বক ঘষলেই পরিষ্কার হয়ে যাবে। আর ঈদের আগে একবার মেনিকিউর ও পেডিকিউর করতে হবে। সপ্তাহে একদিন মুলতানি মাটি ও হলুদগুঁড়ার পেস্ট হাত-পায়ে ব্যবহার করতে পারেন। পুরো শরীরে প্যাক ও স্ক্রাবিং বিশেষজ্ঞ কারো কাছে করানোই ভালো।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ঈদে চুলের স্টাইলেও চাই নতুনত্ব

কে ক্র্যাফ্টের ঈদের পাঞ্জাবি

ঈদ উপলক্ষে বরিশালে দুই হাজার টাকায় বিমান ভ্রমণ

১৪ জুনের মধ্যে শিল্প কল-কারখানার শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ: শ্রমপ্রতিমন্ত্রী

১৪ জুনের মধ্যে শ্রমিকদের ঈদ বোনাস পরিশোধের আহবান শ্রম প্রতিমন্ত্রীর

ঈদ উপলক্ষে নতুন নোট পাওয়া যাবে ৩ জুন থেকে