সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

চীন থেকে যুদ্ধজাহাজ কিনছে পাকিস্তান

চীনের সঙ্গে দুটি যুদ্ধজাহাজ কিনতে চুক্তি করেছে পাকিস্তান। শুক্রবার পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ে চায়না শিপবিল্ডিং ট্রেডিং কোম্পানি লি. (সিএসটিসি)’এর সঙ্গে পাকিস্তান নৌবাহিনীর জন্য দুটি যুদ্ধ জাহাজ কেনার এই চুক্তি করা হয়।

আরও : প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া

পাকিস্তানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তির সময় নৌবাহিনীর ডেপুটি চীফ (অপারেশন’স) রিয়ার এডমিরাল ফয়সাল রসুল লোধি সঙ্গে চীন, পাকিস্তান নৌবাহিনী ও সরকারি কর্তৃপক্ষের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পাকিস্তান নৌবাহিনীর বহরে জাহাজগুলো যুক্ত হলে পাকিস্তানের যুদ্ধ করার ক্ষমতা আরো বেড়ে যাবে ধারণা করছে বিশ্লেষকরা।

টাইপ-০৫৪এ যুদ্ধজাহাজটি অত্যন্ত শক্তিশালী এবং স্টেট অব আর্টে সর্বাধুনিক অস্ত্রে সজ্জিত। নৌযুদ্ধের সব মাত্রায় অপারেশন চালাতে সক্ষম এই জাহাজটিতে রয়েছে দূরপাল্লার ক্ষেপনাস্ত্র ও হাইটেক সেন্সর। বিজ্ঞপ্তিতে আরোও বলা হয়, ‘এই চুক্তি সম্পন্ন হওয়ার পর ২০২১ সালে পাকিস্তান নৌবাহিনীর বহরে টাইপ-০৫৪এ জাহাজের সংখ্যা দাঁড়াবে চারে। এতে পাকিস্তান নৌবাহিনীর যুদ্ধ ক্ষমতা অনেক বেড়ে যাবে। পাশাপাশি এই অঞ্চলের সামুদ্রিক নিরাপত্তা অভিযানেও কার্যকরভাবে অবদান রাখতে পারবে দেশটি।’ সাউথ এশিয়া মনিটর

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া

সিটি নির্বাচনঃ বাকি চারটিও জিতবে আ’লীগ বললেন কাদের

দুর্নীতি দমনে ‘পলিগ্রাফ পরীক্ষা’ চালু হচ্ছে কেনিয়ায়

উত্তর কোরিয়ার শীর্ষ তিন সেনাকর্মকর্তাকে অপসারণ

ইউরোপে সীমান্ত পার হওয়ায় গাভীর প্রাণদণ্ড !

ফিলিস্তিনি নার্সকে হত্যার বিচার দাবি আরব লীগের