রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

উ. কোরিয়ার সেনাপ্রধানের সঙ্গে মার্কিন সিনেটের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জন উনের মধ্যে ঐতিহাসিক সম্মেলনের প্রাক প্রস্তুতি হিসেবে মার্কিন স্টেট সেক্রেটারি মাইক পোম্পেওর সঙ্গে দেখা করেছেন উত্তর কোরিয়ার জেনারেল কিম ইয়ং চোল। গতকাল বুধবার বিকেলে জাতিসংঘ দপ্তরের পাশের একটি বহুতল ভবনে দেখা করেন তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গতকাল স্টেট সেক্রেটারি পম্পেওর সঙ্গে নৈশভোজে শেষে একটি বিমানে করে চিনের উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করেন উত্তর কোরিয়ান নেতার ‘ডানহাত’ খ্যাত এ সেনাপ্রধান। আজ বৃহস্পতিবার দুদেশের কর্মকর্তাদের মধ্যে ফের বৈঠক হওয়ার কথা রয়েছে।

২০ বছর বছর পর এই প্রথম উত্তর কোরিয়ার কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা যুক্তরাষ্ট্র ভ্রমণ করলেন।
নৈশভোজ শেষে পম্পেও টুইট করেন, ‘নিউ ইয়র্কে কিম ইয়ং কোলের সাথে আজ রাতের খাবারটা ভালো ছিলো। ডিনার মেনুতে ছিলো স্টেক,ভুট্টা ও পনির।’

সপ্তাহখানেক আগেও কূটনৈতিক টানাপড়েনের মধ্যে গত বৃহস্পতিবার সিঙ্গাপুর বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। আর এর আগে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত চাপ দিচ্ছে অভিযোগ তুলে কিমও সম্মেলন বাতিলের হুমকি দিয়েছিলেন।
বহুল প্রতীক্ষিত এই সম্মেলনের আলোচ্য বিষয় কী হবে-এখনো সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে,কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্র মুক্ত করা এবং উত্তেজনা প্রশমণই আলোচনার মূল বিষয়বস্তু হতে পারে।

Print Friendly, PDF & Email