রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

রাশিয়া বিশ্বকাপে লাল কার্ড দেবে ভিডিও রেফারি

অনলাইন ডেস্ক: আর মাত্র ১৪ দিন। এরপরই শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ। আর এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতি।

এই প্রযুক্তির মাধ্যমে গোল নিয়ে বিভ্রান্তি দূর করার পাশাপাশি লাল কার্ড নিয়েও সিদ্ধান্ত দেবে।

মাঠে রেফারি সাধারণত বলের আশপাশে থাকেন। কিন্তু মাঠের অন্যান্য জায়গাতেও খেলোয়াড়দের মধ্যে অনেক সময় হাতাহাতি ধরনের কিছু হতে পারে। মাঠের রেফারি আর তাঁর সহকারীদের পক্ষে এসব খেয়াল করা মাঝে-মধ্যে অসম্ভবই হয়ে দাঁড়ায়। ভিএআর প্রযুক্তি দিয়ে এখন এসব দিকে নজরদারি করা হবে। ফুটবলের আইন-সংক্রান্ত প্রতিষ্ঠান আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) বিষয়টি নিশ্চিত করেছে।

আইএফএবির টেকনিক্যাল পরিচালক ডেভিড এল্লেরে ব্রিটিশ পত্রিকা সানডে টাইমসকে ভিএআরের কার্য পরিধি সম্পর্কে জানিয়েছে, ‘যদি কোনো ঘটনা রেফারি বা লাইন্সম্যানের চোখ এড়িয়ে যায় এবং পরে তা ভিএআর কিংবা ভিএআর সহকারীর নজরে আসে, তাহলে মাঠের রেফারিকে তাঁরা বিষয়টি জানাতে পারবেন। রেফারি তখন খেলোয়াড়টিকে লাল কার্ড দেখাতে পারবেন। খেলা শেষ হওয়ার পরেও রেফারি নির্দিষ্ট খেলোয়াড়কে লালকার্ড দেখাতে পারবেন। তবে আমরা আশা করি, ভিএআর দিয়ে এই অপ্রিয় কাজটি কখনোই করতে হবে না। মাঠে রেফারির দৃষ্টির আড়ালে ঘটে যাওয়া অন্যান্য বাজে ঘটনার ক্ষেত্রেও এটি প্রয়োগ করা হবে।’

Print Friendly, PDF & Email