শনিবার, ৩রা মার্চ, ২০১৮ ইং ১৯শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয়ায় ‘পৃথিবীর নরক‍‍’ নেমে এসেছে

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সিরিয়ার সরকারি বাহিনী ও সহযোগীদের হামলার মধ্যে আটকা পড়া বেসামরিক লোকজনের জন্য পূর্ব গৌতা ‘পৃথিবীর নরক’-এ পরিণত হয়েছে। এই নরক বন্ধ করতে হবে। সোমবার তিনি এ কথা বলেন।

শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পূর্ব গৌতায় ৩০ দিনের জন্য যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন হলেও সেখানে রক্তপাত থামেনি। নিরবচ্ছিন্ন বিমান হামলা চলছে। অবশ্য সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব গৌতায় ‘মানবিক কারণে যুদ্ধবিরতির’ কথা বলেছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই যুদ্ধবিরতি কার্যকর থাকবে। এই সময়ের মধ্যে আটকে পড়া বেসামরিক লোকজনকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্যানুযায়ী, গত আট দিনে পূর্ব গৌতায় ভয়াবহ হামলায় কমপক্ষে ৫৫০ জন নিহত হয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধের সাত বছরের মধ্যে এই হামলার ঘটনা ধ্বংসের দিক থেকে উল্লেখযোগ্য।

ওই অঞ্চলের সরকারি স্বাস্থ্য কর্মকর্তা জহির হাজো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গত চার দিনে বিদ্রোহীদের গোলা হামলায় ৩৬ জন নিহত ও কয়েক ডজন লোক আহত হয়েছে।

এই অবস্থায় জাতিসংঘ মহাসচিব গুতেরেস পূর্ব গৌতায় ৩০ দিনের যুদ্ধবিরতি বাস্তবায়নে সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের কার্যালয়ে কথা বলার সময় গুতেরেস পূর্ব গৌতাকে ‘পৃথিবীর নরক’ বলে অভিহিত করেন।

Print Friendly, PDF & Email