শনিবার, ৩রা মার্চ, ২০১৮ ইং ১৯শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

নিয়মিত ঠাণ্ডা পানীয় পানে ঘটতে পারে বিপদ

অনলাইন ডেস্ক : শীত শেষে এরই মধ্যে গরম পড়তে শুরু করেছে। ফলে ঠাণ্ডা পানীয় পানের প্রবণতা বাড়ছে। কিন্তু জানেন কি- এই ঠাণ্ডা পানীয় আপনার শরীরের ক্ষতি করছে? এক্ষেত্রে নারী-পুরুষ উভয়েরই ক্ষতি হচ্ছে। ঠাণ্ডা পানীয় পানের ফলে কমতে পারে গর্ভধারণ ক্ষমতা। এমনকি গর্ভধারণেও পরবর্তীকালেও দেখা দিতে পারে সমস্যা। সাম্প্রতিক এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

উত্তর আমেরিকায় কিছু সংখ্যক নারী ও পুরুষের ওপর করা এ গবেষণায় দেখা গেছে, ঠাণ্ডা পানীয় সাময়িকভাবে গরমের হাত থেকে রেহাই দিতে বা মানসিক চাপ কমাতে সাহায্য করলেও, এর মধ্যে থাকা কার্বন মনো-অক্সাইড শরীরের বিভিন্ন কোষে প্রবেশ করে। ফলে নষ্ট হতে থাকে গর্ভধারণের ক্ষমতা।

গবেষকরা আরও উঠে এসেছে, যে সব নারী বা পুরুষ প্রতিদিন ঠাণ্ডা পানীয় পান করেন, তাদের তুলনায় যারা এটা পান করেন না তাদের গর্ভধারণের ক্ষমতা অনেক বেশি। শুধু নারীদের ক্ষেত্রেই নয়, পুরুষের জন্যও ঠাণ্ডা পানীয় সমানভাবে ক্ষতিকর। পুরুষদের শরীরে বীর্যের পরিমাণ কমিয়ে দিতে পারে এই পানীয়। এছাড়া এ ধরনের পানীয়কে সুস্বাদু করে তোলার জন্য যে মিষ্টি জাতীয় পদার্থ ব্যবহার করা হয় তা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজনন গুণগুলোকেও নষ্ট করে দিতে পারে। সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email